Prothom Kolkata

Popular Bangla News Website

দৈনিক সংক্রমণে ফের করোনার রেকর্ড, টিকার অভাবে ধুঁকছে বহু স্বাস্থ্যকেন্দ্র

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনা ভাইরাসের লাগাতার সংক্রমণ বৃদ্ধি। দৈনিক হিসেবের নিরিখে গড়ছে নিত্য রেকর্ড। গত ২৪ ঘন্টাতেও হল না যার ব্যতিক্রম। একদিনে সর্বোচ্চ কোভিড সংক্রমণের রিপোর্ট মিলল গোটা দেশ থেকে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ লক্ষ ৩১ হাজার ৯৬৮ জন। যার ফলে এখনও পর্যন্ত সব মিলিয়ে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১,৩০, ৬০,৫৪২ জন। গত ২৪ ঘন্টায় এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭৮০ জনের।

দেশে সক্রিয় রুগীর সংখ্যা ৯ লক্ষ ৭৯ হাজার ৬০৮ জন। করোনা বৃদ্ধির হারে লাগাম পরাতে না পারলে এই সংখ্যাটা যে দ্রুত দেড় কোটির ঘরে পৌঁছে যাবে তা বলাই বাহুল্য। একদিকে যেমন আক্রান্তের সংখ্যায় দ্রুত বৃদ্ধির হার চোখে পড়ছে, তেমনই চলছে টিকাকরণের কাজ। যদিও দেশের বহু স্বাস্থ্য কেন্দ্রে এখন টিকার অভাব দেখা দিয়েছে বলে খবর। মুম্বইয়ে, যেখানে করোনা ভাইরাসের সর্বাধিক ভয়াল রূপ দেখা গিয়েছে সেখানেও প্রতিষেধকের অভাবের অভিযোগ।

মুম্বইয়ে মেয়র কেশোরী পেডনেকার সংবাদসংস্থায় বলেছেন, “এমন অনেক কেন্দ্র রয়েছে যেখানে প্রতিষেধকের কোনও চিন্হ পর্যন্ত নেই। আজকের মধ্যে ৭৬ হাজার থেকে ১ লক্ষ প্রতিষেধক মুম্বইয়ে আসার কথা রয়েছে বলে আমি খবর পেয়েছি। যদিও সরকারিভাবে আমার কাছে কোনও তথ্য নেই।” এর ফলে স্বভাবতই বাড়ছে ফের লকডাউনের আশংকা। যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতকালই এব্যাপারে স্পষ্ট বার্তা দিয়েছেন। তিনি জানিয়েছেন, আপাতত দেশব্যাপী লকডাউন করার কোনও পরিকল্পনা নেই। বরং গণটিকাকরণেই জোর দেবে সরকার।

তিনি ডাক দিয়েছেন টিকাকরণ ‘উৎসব’-এর। । ১১ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত হবে করোনা টিকা উৎসব। এর সময়কালে দেশের সর্বাধিক ব্যক্তির কাছে টিকার ডোজ পৌঁছে দেওয়াই লক্ষ্য কেন্দ্রীয় সরকারের। বিশেষ করে ৪৫ বছরের ঊর্ধ্বে যাদের বয়স, তারা যাতে টিকা নেন সে ব্যাপারটি নিশ্চিত করতে চাইছে কেন্দ্র।