করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি, শুধু চিন্তা ৮ রাজ্যকে নিয়ে, দাবি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী দাবি করেছেন করোনা ভাইরাস এখনও গোষ্ঠী সংক্রমণ শুরু করেনি ভারতে। হর্ষ বর্ধন সাংবাদিক বৈঠকে দাবি করেছেন দেশের ৯০ শতাংশ করোনা সংক্রমণ ৮ রাজ্যে হয়েছে। বাকি রাজ্যের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েেছন তিনি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন দাবি করেছেন ভারতে এখনও পর্যন্ত গোষ্ঠি সংক্রমণ শুরু হয়নি। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন রেকর্ড গড়ে সংক্রামিত হয়েছেন ২৫,০০০ জন। মোট আক্রান্তের সংখ্যা প্রায় ৮ লক্ষ ছুঁই ছুঁই অবস্থা। কিন্তু গোষ্ঠি সংক্রমণ যে হয়নি তা নিয়ে নিশ্চয়তা দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। ৮ রাজ্যেই সংক্রমণ বেশি স্বাস্থ্যমন্ত্রী দাবি করেছেন দেশের ৮ রাজ্যেই সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে। মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাত, দিল্লি, তেলঙ্গানা, কর্নাটক, উত্তর প্রদেশ এবং অন্ধ্র প্রদেশ।

এই রাজ্য গুলি থেকেই ৭৫ শতাংশ নতুন আক্রান্তে আসছে। শুধু মহারাষ্ট্রের মুম্বইয়েই করোনা সংক্রমণে ৫০০০ জন মারা গিয়েছেন। আক্রান্তের সংখ্যা ১ লক্ষ অতিক্রম করেছে। লকডাউনের পথে একাধিক রাজ্য করোনা পরিস্থিতি সামাল দিতে একাধিক রাজ্য ধাপে ধাপে লকডাউনের পথে এগোতে শুরু করেছে।

পশ্চিমবঙ্গে কন্টেইনমেন্ট জোন ভিত্তিতে ৯ জুলাই থেকে লকডাউন শুরু হচ্ছে। অন্যদিকে অসম সরকার শহর ভিত্তিক লকডাউন করছে। আবার তামিলনাড়ু সরকারও এলাকা ভিত্তিক লকডাউন শুরু করেছে। দিল্লিতে শুরু হয়েছে গণ পরীক্ষা করোনা সংক্রমণের হার কমাতে দিল্লিতে শুরু হয়েছে গণপরীক্ষা। তৈরি করা হয়েছে প্লাজমা ব্যাঙ্ক।

এম/বি