আগষ্টেই ভারতে আসছে করোনা রোধ করার ওষুধ

1 min read

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

করোনা রোধ করতে ওষুধ বাজারে আনার ছাড়পত্র মিলেছে ড্রাগ কন্ট্রোলার জেনেরাল অফ ইন্ডিয়া-র। সেই মতো সিপলা বাজারে আনছে এই ওষুধ। নাম হবে সিপ্লেনজা। আগামী মাসেই বাজারে আসবে এই ওষুধ।

করোনার মৃদু উপসর্গ থাকলে এটি খাওয়া যাবে। সংস্থা জানিয়েছে ভারতীয় বাজারে ট্যাবলেট প্রতি এই ওষুধের দাম ধার্য্য করা হয়েছে ৬৮ টাকা করে। আগের ওষুধের থেকে দাম কম স্লিপ্লেঞ্জার এর আগে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস ফ্যাবিফ্লু নামে ফ্যাভিপিরাভিরকে বাজারে এনেছিল। সেক্ষেত্রেও যেসকল রোগীর স্বল্প বা মাঝারি কোরোনা উপসর্গ ছিল, তাদের চিকিৎসার জন্য এই ট্যাবলেট ব্যবহার করার কথা বলা হয়েছিল। প্রতি ট্যাবলেটের দাম ছিল ১০৩ টাকা। পরে এর দাম কমিয়ে ৭৫ টাকা প্রতি ট্যাবলেট করা হয়।

কিন্তু, এবার এর থেকেও কম দামে ফ্যাভিপিরাভির বাজারে আনছে সিপলা। দাম হবে ৬৮ টাকা। জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য ছাড়পত্র এই ওষুধ বাজারজাত করতে সিপলার সঙ্গে কাজ করছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি। তবে, সিপ্লেনজা প্রস্তুত করা, মার্কেটে আনার পুরো দায়িত্বই পেয়েছে সিপলা। এটি জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য ছাড়পত্র দিয়েছে ডিজিসিআই।

গবেষণায় দেখা গেছে, ফ্যাভিপিরাভির প্রয়োগে কোষ কোরোনার সংক্রমণ থেকে রক্ষা করে। শুধু ভারত নয়, এই অ্যান্টি ভাইরালকে জাপান এবং চিনও ছাড়পত্র দিয়েছে। আদতে ফুজিফিল্ম টোয়ামা কেমিক্যাল লিমিটেড সংস্থার তৈরি ফ্যাভিপিরাভির সাধারণ ইনফ্লুয়েঞ্জার চিকিৎসায় ব্যবহার করা হয়। বিশ্বের বহু দেশেই এই ওষুধ সহজে পাওয়া যায়।