Prothom Kolkata

Popular Bangla News Website

অবশেষে মুক্তি পেলেন কোবরা কমান্ডো রাকেশ্বর সিং মিনহাস

1 min read

।। শর্মিলা মিত্র ।।

অবশেষে মুক্তি পেলেন ছত্তিশগড়ে মাওবাদীদের হাতে বন্দী কোবরা কমান্ডো রাকেশ্বর সিং মিনহাস। এমনটাই জানা যাচ্ছে। গত সপ্তাহে স্থানীয় এক সাংবাদিকের কাছ থেকে জানা যায়, কোবরা কমান্ডো রাকেশ্বর সিং মিনহাস নাকি মাওবাদীদের হেফাজতে রয়েছেন। তারপরই তাঁর ছবি প্রকাশ করে সরকারের সঙ্গে আলোচনা চালানোর প্রস্তাব দেয় মাওবাদীরা।

প্রসঙ্গত, এর আগে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে বন্দী কোবরা কমান্ডোর মেয়ের একটি ভিডিও। ছোট্ট মেয়ের কান্না ভেজা আবেদনের ওই ভিডিও-তে শোনা যায়, ‘আমার বাবা যেন তাড়াতাড়ি ফিরে আসে।’ ওই কোবরা কমান্ডো রাকেশ্বর সিং মিনহাসের নিখোঁজ হওয়ার খবর ছড়িয়ে পড়তেই কার্যত ভেঙে পড়ে তাঁর পরিবারের সকলেই। এমনকী জম্মু কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিংকেও দ্রুত তাঁর স্বামীকে ফিরিয়ে আনার আবেদন জানান রাকেশ্বর সিং মিনহাসের স্ত্রী মীনা।

প্রসঙ্গত, গত শনিবার ছত্তিশগড়ে বিজাপুর এবং সুকমার মধ্যে জঙ্গলে মাওবাদীদের সঙ্গে সংঘর্ষে ২২ জন জওয়ানের মৃত্যু হয়। পুলিশের তরফে দাবি করা হয়, ২৫ থেকে ৩০ জন মাওবাদীও ওই সংঘর্ষে মারা গিয়েছে। তবে ওই সংঘর্ষের পর থেকেই নিখোঁজ ছিলেন রাকেশ্বর সিং। তাঁর কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না।

আর এরপরই জানা যায় মাওবাদীদের হেফাজতে রয়েছেন কোবরা কমান্ডো রাকেশ্বর সিং মিনহাস। আর এবার জানা যাচ্ছে অবশেষে ছত্তিশগড়ে মাওবাদীদের হাত থেকে মুক্তি পেলেন কোবরা কমান্ডো রাকেশ্বর সিং মিনহাস।

জানা যায়, গত চার বছরে ছত্তিশগড়ের মাওবাদী অধ্যুষিত এলাকা বস্তার ও সুকমা অঞ্চলে ক্রমাগত ক্যাম্পের সংখ্যা বাড়িয়েছে কোবরা বাহিনী। ঘন জঙ্গলের ভিতরে প্রায় ৬০০ বর্গ কিলোমিটার এলাকা ধীরে ধীরে নিজেদের দখলে নিয়ে ফেলেছে কোবরা বাহিনী। তার ফলে ওই এলাকা থেকে কার্যত পিছু হঠতে বাধ্য হয় মাওবাদীরা।