এন আই এর নিশানায় ছত্রধর

।।রাজীব ঘোষ।।

প্রায় ৫ মাস আগে জেল থেকে বেরিয়ে তৃণমূল কংগ্রেসের রাজ্য কমিটিতে সম্পাদকের দায়িত্ব পেয়েছেন ছত্রধর মাহাতো। তার পরেই তার বিরুদ্ধে থাকা অভিযোগের তদন্তের দায়িত্ব ন‍্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এন আই এর হাতে তুলে দিয়েছে কেন্দ্র। প্রায় ১১ বছর আগে ২ টি মামলার তদন্ত শুরু করতে চলেছে এন আই এ। তৃণমূলের রাজ্য কমিটিতে দায়িত্ব নেওয়ার পরেই ছত্রধরের বিরুদ্ধে তদন্ত শুরু করছে এনআইএ।

নেপথ্যে কি অন্য কোনো উদ্দেশ্য রয়েছে? বিধানসভা নির্বাচনের আগে তৃণমূলকে সমস্যায় ফেলতে কি এই পদক্ষেপ? প্রশ্ন তুলেছে তৃণমূল। ছত্রধর মাহাতোর নামে খুন এবং রাজধানী এক্সপ্রেসের চালক এবং সহকারি চালককে অপহরণ করার অভিযোগ রয়েছে। সেই মামলার তদন্তের জন্য আদালতে আবেদন জমা দেওয়া হয়েছে। বাঁশপাহাড়ি তে রাজধানী এক্সপ্রেস থামিয়ে তার চালক এবং সহকারি চালককে অপহরণ করা হয়।

ছত্রধরের মুক্তির দাবিতে এই অপহরণ করা হয়। এই মামলার তদন্তের দায়িত্ব এনআইএ কে দেওয়া হয়েছে। প্রায় এক দশক জেলে থাকার পর বেরিয়ে তৃণমূল কংগ্রেসের রাজ্য কমিটিতে দায়িত্ব নেওয়ার পরেই ছত্রধরের বিরুদ্ধে এনআইএ তদন্ত শুরু করছে। তৃণমূলকে সমস্যায় ফেলতে এই পদক্ষেপ। আইনি পথেই এর মোকাবিলা করা হবে। বক্তব্য তৃণমূলের।