চসিক নির্বাচন আগামী জানুয়ারিতে

1 min read

।। চট্টগ্রাম প্রতিনিধি, বাংলাদেশ ।।

করোনাভাইরাসের মহামারীর জন্য স্থগিত চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন ডিসেম্বর বা আগামী বছরের জানুয়ারি নাগাদ অনুষ্ঠিত হতে পারে। ইসি সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর এ কথা জানিয়েছেন।

স্থানীয় সরকার নির্বাচন (সিটি করপোরেশন) আইনে বলা হয়েছে, করপোরেশনের প্রথম সভার তারিখ থেকে পাঁচ বছর হবে এর মেয়াদ। আর করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন দিতে হবে।

আ জ ম নাছির চট্টগ্রামের মেয়রের দায়িত্ব নিয়েছিলেন ২০১৫ সালে ৬ অগাস্ট। সে হিসাবে এ সিটির বর্তমান পর্ষদের মেয়াদ শেষ হয় গত ৫ অগাস্ট।

মেয়াদপূর্তির ১৮০ দিনের মধ্যে এ সিটির নির্বাচন করতে ২৯ মার্চ ভোটের তারিখ রেখে তফসিল দিয়েছিল ইসি। কিন্তু মহামারীর কারণে ভোটের সপ্তাহ খানেক আগে ২১ মার্চ তা স্থগিত করা হয়।

ইসি সচিব মো. আলমগীর বলেন, চট্টগ্রাম সিটিতে গত ৫ আগস্ট সরকার প্রশাসক নিয়োগ দিয়েছে। প্রশাসকের মেয়াদ ১৮০ দিন। এই মেয়াদ পূর্ণ হওয়ার আগে ৪০ থেকে ৪৫ দিন আগে নির্বাচন করা হবে। তবে এই নির্বাচন করতে মূলত ১০ দিন সময় লাগবে।১৮০ দিন পূর্ণ হবে ২০২১ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

ইসি সচিব বলেন, চট্টগ্রামে সিটি নির্বাচন যে পর্যায়ে স্থগিত করা হয়েছিল সেখান থেকেই আবার প্রক্রিয়া শুরু হবে। অবশ্য এর মধ্যে কোনো প্রার্থী মারা গেলে আবার তফসিল দিতে হবে। আগামী ২৩ বা ২৪ আগস্ট ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।