Prothom Kolkata

Popular Bangla News Website

চিকেনের স্বাদ বদলে নিন, বানান চিকেন চাঙ্গেজি

1 min read

কেবল দিল্লিতেই নয় চিকেন চাঙ্গেজি বিখ্যাত দিল্লির বাইরেও। ১৯৯২তে দিল্লির এক রেস্তোরাঁর হাত ধরে আসে চিকেন চাঙ্গেজি। চেঙ্গিস খানের প্রতি ভালোবাসা থেকেই এই পদের নামকরণ হয়। এই পদ সাধারণত মুরগির মাংস দিয়ে রান্না করা হয়। তবে অনেকেই খাসির মাংস রান্না করে থাকেন। তবে আর দেরি কিসের বাড়িতেই বানিয়ে নিন রেস্তরাঁর স্বাদের চিকেন চাঙ্গেজি।

সুস্বাদু এই পথ বানাতে যা যা লাগে-

চিকেন ১কেজি।
লাল লঙ্কা গুঁড়ো ১টেবিল চামচ।
পাতিলেবুর রস ২টেবিল চামচ।
আদা রসুন বাটা ২টেবিল চামচ।
টক দই ১কাপ।
তেল ৩ থেকে ৪কাপ।
পেঁয়াজ কুচি।
কাজু বাদাম।
দুধ ১/৩ কাপ।
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ।
স্বাদমতো নুন।
১কাপ টমেটো বাটা।
ধনেগুঁড়ো ২চা চামচ।
চেরা কাঁচালঙ্কা।
চাট মসলা।
ফ্রেশক্রিম।
ধনেপাতা কুচি।

প্রণালী-
একটি পাত্রে চিকেন ম্যারিনেটর জন্য চিকেন নিন। তাতে নুন, লঙ্কা গুঁড়ো, পাতি লেবুর রস, ১ চামচ আদা রসুন বাটা দিয়ে ভালো করে মেখে রেখে দিন। ১ ঘন্টার জন্য। ১ঘন্টা বাদে তার মধ্যে ফেটানো টক দই দিয়ে মাখিয়ে রেখে দিতে হবে আরও ঘণ্টা খানেকের জন্য।

এবার অন্য একটি পাত্রে তেল গরম করে তার মধ্যে পেঁয়াজ কুচি ও কাজু ভাল করে ভেজে তুলে নিয়ে পিয়াজ ও কাজু বেটে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার ওই পাত্রে আর একটু তেল গরম করে তাতে আদা-রসুনবাটা, টমেটো বাটা, ১ চা চামচ গরম মসলা গুরো, ধনে গুরো ও ফ্রেশ ক্রিম, চাট মসলা, পেঁয়াজ কাজু বাটা দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। টমেটো আদা রসুন বাটার কাঁচা গন্ধটা চলে গেলে তাতে ম্যারিনেটড চিকেন টা দিয়ে ভালো করে কষাতে হবে তেল ছাড়া পর্যন্ত। চিকেন থেকে তেল বেরিয়ে এলে তার মধ্যে চেরা কাঁচালঙ্কা ও উপর থেকে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চিকেন চাঙ্গেজি।