অক্টোবরের হতে পারে চাঁদপুর পৌর নির্বাচন

1 min read

।।চট্টগ্রাম ব্যুরো, বাংলাদেশ ।।

চাঁদপুরে বিএনপি মনোনীত প্রার্থী মারা যাওয়ার কারণে স্থগিত রয়েছে পৌরসভার সাধারণ নির্বাচন। সম্প্রতি এ নিয়ে স্থানীয়ভাবে ব্যাপক জল্পনা কল্পনা ও পৌরবাসীর অপ্রস্তুতির বিষয়ে সংবাদ প্রকাশের একদিনের মাথায় পৌর নির্বাচনের সম্ভাব্য তারিখ নতুন খবর দিয়েছে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর।

রোববার (২৩ আগস্ট) ইসির কমিশন সভা শেষে সিনিয়র সচিব সাংবাদিকদের জানান, অক্টোবরের প্রথম সপ্তাহে চাঁদপুর পৌরসভা নির্বাচন হতে পারে।তিনি জানান, যেহেতু এটি স্থগিত ছিল, এটি অক্টোবরের মাঝামাঝি হতে পারে। তবে এটি এখনও চূড়ান্ত নয়। কমিশন এ সংক্রান্ত অনুমোদন করলে এটি সম্ভবত অক্টোবরের প্রথম সপ্তাহে হবে।’

এর আগে বিকেল ৩টায় নির্বাচন কমিশনের ৬৮তম বৈঠক শুরু হয়। সভায় ঢাকা-৫ ও নওগাঁ-৬, পাবনা-৪ শূন্য আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী ঢাকা-৫ ও নওগাঁ-৬ শূন্য আসনে উপনির্বাচন ১৭ অক্টোবর আর পাবনা-৪ আসনে উপনির্বাচন ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ।

প্রসঙ্গত, বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী সফিকুর রহমান ভূঁইয়ার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন। গত ২৯ মার্চ এ নির্বাচন হওয়ার কথা ছিল। এর আগে গত ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ২৯ মার্চ হতে যাওয়া চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ১৩ মার্চ মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি-২০ অনুসারে মেয়র পদের নির্বাচনী কার্যক্রম বাতিল ঘোষণা করা হলো।

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদের নির্বাচন স্থগিতের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এ নির্বাচনে তফসিল ঘোষণার পর শুধু মেয়র প্রার্থীরা মনোনয়ন ফরম নিতে পারবেন। অন্যান্য পদে আগে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তারাই প্রার্থী থাকবেন।