Prothom Kolkata

Popular Bangla News Website

শরীর গড়ুন খুব সহজেই, নতুন বছরে মেনে চলুন এই সহজ ৬ টি নিয়ম

।। প্রথম কলকাতা ।।

নতুন বছরের নিজের শরীরকে লৌহমানব করে তুলতে চান। মজা নয়, এমনই কয়েকটা সহজ নিয়ম রয়েছে যা মেনে চললে আপনার শরীর ও হয়ে উঠবে একেবারে লৌহমানব। আপনি হয়তো ভাবছেন নতুন বছরে এটা শোনাই বাকি ছিল, স্বাভাবিক এইরূপ চিন্তাভাবনা আসতেই পারে। কিন্তু আপনি জানেন কি? আমাদের দৈনন্দিন জীবনে এমন অনেক অভ্যাস রয়েছে যা আমরা প্রতিনিয়ত অবহেলা করি। যেইগুলো আমাদের শরীর মন ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেগুলি হল:

নিয়মিত কিছু মিনিট ব্যায়াম

আপনি হয়তো জানেন প্রতিদিন দুই থেকে তিন ঘন্টা শরীর চর্চা করলে আপনার দেহের গঠন থাকবে নিখুঁত। কিন্তু ডাক্তারেরা বলছে, অতোক্ষণ নয়, আপনি নিয়মিত ১০ থেকে ১৫ মিনিট ব্যায়াম করলেই বজায় থাকবে আপনার শারীরিক ও মানসিক ভারসাম্য।

বসার ধরণ পাল্টান

আমরা অনেকেই সি আকারে বসে থাকি যা আমাদের মেরুদন্ড এর জন্য ভালো না। এই ভাবে বসে থাকার ফলে আপনার ঘাড় এবং কাঁধে ব্যাথা সৃষ্টি হতে পারে। তাই বিশেষজ্ঞরা জানাচ্ছে, শরীরের মেরুদন্ড কে টানটান রাখতে এই অভ্যাস থেকে দূরে থাকুন।

পর্যাপ্ত ঘুম

আজকালকার সময়ে মানুষের ব্যস্ততার কোনো নির্দিষ্ট সময় নেই। বর্তমানে বিশ্বের বহু জায়গায় ওয়ার্ক ফ্রম হোম কালচারে অধীনস্ত। তাই ঘুমের কোনো সময়সীমা নেই। ডাক্তারের ভাষায়, কোনো সুস্থ ব্যক্তির সারা দিনে ৬ থেকে ৭ ঘন্টা ঘুম প্রয়োজন।

ডায়েটিং এ অতিরিক্ত মনোনিবেশ নয়

সকালের জল খাবার থেকে শুরু করে রাতের খাবার। আপনার খাবারের পাতে ডায়েটিংয়ের অবাস্তব এবং অপ্রয়োজোনীয় নিয়ম যেন উপচে না পড়ে। আমরা যখন অতিরিক্ত সচেনতনার সাথে কোনো খাবার খাই তখন সেই খাবারের আনন্দ ভোগ করতে পারিনা। যার ফলে সেই খাবারের পুষ্টি বোধ করা কঠিন হয়ে যায়।

মিষ্টির সঠিক উপভোগ

আপনি যদি রাতের খাবারের পরে মিষ্টি কিছু খেতে চান তবে খেতেই পারেন! কিন্তু আপনাকে সুগার ফ্রি অথবা সেই মিষ্টির চিনির পরিবর্তে কর্ন, পেস্তাবাদাম মিশিয়ে খেতে পারেন। এর ফলে স্বাদের তেষ্টাও মিটবে এবং তার সাথে বাদাম, পেস্তার উপকারিতাও লাভ করবেন।

পর্যাপ্ত সবজি খান

জলখাবারে তেল মসলার খাবার থেকে বিরত থাকতে প্লেটে যোগ করুন শাক সবজি। শুধুই জল খাবার না মধ্যাহ্ন ভোজ থেকে শুরু করে রাতের খাবারেও যোগ কম বেশি ভিন্ন শাক সবজি।