অ্যাপেলের ঝাঁপি থেকে বেরোল একগুচ্ছ নতুন চমক

1 min read

।। স্বর্ণালী তালুকদার ।। কলকাতা।।

বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল সফটওয়্যার, হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেম প্রস্তুতকারক সংস্থা অ্যাপেলের তরফে মঙ্গলবার রাতে ভারচুর্য়াল অনুষ্ঠানের মাধ্যমে ঘোষনা করা হয়েছে একগুচ্ছ প্রকল্পের। অ্যাপেলের বেশ কিছু নতুন ইলেকট্রনিক পণ্য বাজারে আসতে চলেছে। তার মধ্যে নতুন আইপ্যাড, ওয়াচ সিরিজ ৬, ওয়াচ এসই ও রয়েছে। বাজারে অ্যাপেলের ওয়াচ সিরিজের বেশ কিছু পণ্যের দাম কমানো হয়েছে, এমনটাই জানানো হয়েছে ওই অনুষ্ঠানে।

প্রথমেই নজর থাকবে অ্যাপেল ওয়াচের এসই সিরিজের উপর, যাতে রয়েছে জিপিএস এবং সেলুলার মোড। ভারতীয় মুদ্রায় এই জিপিএস সহ ওয়াচের দাম নির্ধারণ করা হয়েছে ২৯,৯০০ টাকা। সেলুলার এবং জিপিএস সহ এই ওয়াচের দাম পড়বে ৩৩,৯০০ টাকা। এছাড়াও নতুন ওয়াচ সিরিজ ৬ কেনার জন্য আপনাকে দিতে হবে ৪৯,৯০০০ টাকা। এতে জিপিএস এবং সেলুলার দুইয়ের বৈশিষ্ট্য বর্তমান।

এছাড়াও অ্যাপেলের তরফে প্রকাশ্যে এসেছে অ্যাপেল ওয়ান, যা আপনাকে অ্যাপেল মিউজিক, অ্যাপেল টিভি, আরকেড, এবং আই ক্লাউড স্টোরের জন্য ৫০ গিগাবাইটের সুবিধা দেবে, যার জন্য প্রতি মাসে খরচ করতে হবে ১৯৫ টাকা। ২০০ গিগাবাইট আইক্লাউড স্টোরেজ সহ পারিবারিক পরিকল্পনার জন্য মাসে ৩৬৫ টাকা খরচ করতে হবে এবং ছয়জন সদস্যের সাথে অ্যাকাউন্ট ভাগ করে নেওয়া যাবে। কিন্তু এখনও ভারতীয়দের জন্য এই পরিষেবার সুবিধা অ্যাপেলের তরফে প্রকাশিত করা হয়নি।

এছাড়াও আইপ্যাডের অষ্টম সংস্করণটির দামও নজরকাড়া রাখা হয়েছে। এতে রয়েছে ৩২ জিবি এবং ১২৮ জিবি কনফিগারেশনের ওয়াই-ফাই মডেলের জন্য় খরচ পড়বে ২৯,৯০০ টাকা এবং ওয়াই-ফাই ও সেলুলার মডেলের জন্য খরচ পড়বে ৪১,৯০০টাকা।  সঙ্গে অ্যাপল পেন্সিলের কিনতে চাইলে আপনাকে দিতে হবে ৮,৫০০ টাকা এবং স্মার্ট কীবোর্ডের জন্য ১৩,৯০০ টাকা। আইপ্যাডের জন্য রয়েছে বিশেষ স্মার্ট কভারও, যার জন্য খরচ পড়বে মাত্র ৪,৫০০ টাকা।

ভারতে অ্যাপেল ব্যবহারকারীদের জন্য অ্যাপেল ওয়ানের যে মূল্য নির্ধারিত হয়েছে, তাতে বহু মানুষ অ্যাপেলের সুরক্ষিত স্টোরেজের সুবিধা নিতে আগ্রহী হবে। লকডাউনে অ্যাপেল সংস্থাটির কেবল শ্রী বৃদ্ধিই হয়ে চলেছ। ভারতে মত বড় বাজারে যদি অ্যাপেলের লক্ষ্মী লাভ শুরু হয়, তবে মোবাইল সফটওয়্যার এবং হার্ডওয়্যারের প্রতিযোগিতায় অনেকটাই এগিয়ে থাকবে।