বিসর্জনের দূষণ এড়াতে পর্ষদের নয়া নিদান

1 min read

।। শর্মিলা মিত্র ।।

করোনা আবহের মধ্যে দুর্গাপুজোর বিসর্জনের দূষণ এড়াতে এবার নতুন পাইলট প্রজেক্ট গ্রহণ করেছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। বিসর্জনের দূষণ এড়াতে পুজোর ফুল, পাতা নদীতে পড়া আটকানোর ব্যবস্থা করা সহ কী কী নিয়ম মানতে হবে, তা নিয়ে ‘ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা’ নির্দেশিকা রয়েছে বলে জানান দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র।

সেই অনুযায়ী, ভাসানের আগে, ভাসানের সময়ে এবং ভাসানের পরে— এই তিনটি পর্বেই তারা গঙ্গার জলের গুণমান খতিয়ে দেখবেন বলে জানান কল্যাণবাবু। ইতিমধ্যেই, ‘ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা’-র নির্দেশিকা পালন করার জন্য সব জেলা প্রশাসনকে নবান্নের তরফে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আরো পড়ুন : মণ্ডপের ভিড় ঠেকাতে তৎপর লালবাজার

বিসর্জনের দূষণ এড়াতে চলতি বছরে যে নতুন পাইলট প্রজেক্ট গ্রহণ করেছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তার অঙ্গ হিসেবে জানা গিয়েছে, লেক টাউন এবং দমদম পার্কের দুটি পুকুরের ঘাট ঘিরে এমন ভাবে সিন্থেটিক লাইনার লাগানো হবে, যাতে ভাসান বর্জ্য জলে না পড়ে।

বিসর্জনের দূষণ এড়ানোর পাশাপাশি শব্দবাজি, লাউডস্পিকার বা দূষণ সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য নবমী অর্থাৎ রবিবার পর্যন্ত পর্ষদের কন্ট্রোল রুম বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। কন্ট্রোল রুমের নম্বর হল ১৮০০-৩৪৫-৩৩৯০। অভিযোগ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য পর্ষদের তরফে বিশেষ দল গড়া হয়েছে বলেও জানা গিয়েছে।

Categories