বিহার নির্বাচন, কে এগিয়ে, কী বলছে সমীক্ষা ?

1 min read

।। প্রথম কলকাতা ।।


বিহার বিধানসভা নির্বাচনে নীতিশ কুমার কে সামনে রেখেই লড়াইয়ে নেমেছে এনডিএ। তাদের প্রধান প্রতিপক্ষ এবার আর জেডির নেতৃত্বাধীন মহাজোট। একমাস পরেই বিহারে বিধানসভা নির্বাচন , দিন ঘোষণা হয়ে গিয়েছে। এন ডি এর সঙ্গে মহাজোটের লড়াইয়ে দুই বড় প্রতিপক্ষকে বেশ কিছু জায়গায় ছোট রাজনৈতিক দলগুলো বিপদে ফেলে দিতে পারে।

অনেক জায়গায় ছোট দলগুলির জন্য বিরোধী ভোট ভাগ হয়ে যেতে পারে। বিহারের ২৪৩ টি আসনের মধ্যে ১৫০ টি আসনে প্রার্থী দেবেন জন অধিকারী পার্টি প্রধান পাপ্পু যাদব। রাজ্যের বেশ কিছু অঞ্চলে তার প্রভাব রয়েছে। লালু প্রসাদ যাদবের দল ছেড়ে তিনি এই জেএপি গঠন করেছেন।

আরো পড়ুন : কৃষকদের প্রতিবাদে নেতৃত্ব দিতে পারেন রাহুল গান্ধী

তার কথায় বিহারে শাসক-বিরোধী কারো ওপর আস্থা নেই। বিকল্প দল তিনি উপহার দেবেন। একসময় লালুপ্রসাদের আরজেডির হয়ে কাজ করতেন প্রাক্তন সাংসদ রঞ্জন যাদব। তিনি এবার জনতা দল (রাষ্ট্রবাদী)-র টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এছাড়া বিহারে রয়েছে বাম দল গুলি। মহাজোটের সঙ্গে বামেদের রফা হতে পারে।

আই এ এন এস সি ভোটারের সমীক্ষা বলছে রাজ্য সরকারের কাজে ৫৬.৭ শতাংশ ভোটার অসন্তুষ্ট। তারা এবার সরকারের বদল চান। মাত্র ১৩.৫ শতাংশ ভোটার রাজ্য সরকারের প্রতি কোনো অভিযোগ নেই। তবে ২৯.৮ শতাংশ ভোটার ক্ষুব্ধ। তবুও নীতিশ এবং বিজেপি জোটের পক্ষে ভোট দিতে পারেন বলে জানা গিয়েছে।