Prothom Kolkata

Popular Bangla News Website

BIG BREAKING : কলকাতায় একসঙ্গে অপসারিত ৮ রিটার্নিং অফিসার

1 min read

।। সুদীপা সরকার ।।

এই প্রথম কলকাতায় একসঙ্গে ৮জন রিটার্নিং অফিসারকে অপসারিত করা হল।ভবানীপুর ,এন্টালি জোঁড়াসাঁকো ,কলকাতা বন্দর, চৌরঙ্গী, শ্যামপুকুর, কাশিপুর, বেলগাছিয়ায় ৮ জন রিটার্নিং অফিসারকে অপসারিত করা হল। তৃতীয় পর্বের ভোটের একদম শেষের দিকে ৮ রিটার্নিং অফিসারকে অপসারিত করা হলো।

নতুন সংযোজন সন্ধ্যা ৬ : ৪৯

২০২১ বিধানসভা নির্বাচনের তৃতীয় দফা ভোট সম্পন্ন হল আজ। তারই মধ্যে আজ ভোট সংক্রান্ত বিষয়ে বড়সড় সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন।
কলকাতায় একসঙ্গে অপসারিত করা হল ৮জন রিটার্নিং অফিসারকে। নির্বাচন কমিশনের তরফে এক বিবৃতি দিয়ে এই খবর জানানো হয়।

ভবানীপুর, এন্টালি, জোঁড়াসাঁকো, কলকাতা বন্দর, চৌরঙ্গী, শ্যামপুকুর, কাশিপুর, বেলগাছিয়ার ৮ জন রিটার্নিং অফিসারকে অপসারিত করা হল এদিন। আর কদিন আগেই সরানো হয়েছে বালিগঞ্জের রিটার্নিং অফিসারকে। সবমিলিয়ে ক দিনের মধ্যে সরানো হল ৯জন রিটার্নিং অফিসারকে।
তৃতীয় পর্বের ভোটের দিন একদম শেষের দিকে ৮ জন রিটার্নিং অফিসারকে অপসারিত করা হলো।

নির্বাচন কমিশনের মতে, পরপর তিন বছর কেউ এক পদে থাকতে পারেন না। সেক্ষেত্রে সেই আধিকারিককে সরিয়ে দেওয়াই নিয়ম। কিন্তু এতদিন কলকাতার ক্ষেত্রে সেই নিয়ম কার্যকর করা হয়নি। এবার সেই বিধিই কার্যকর করা হল। আর তাই সরানো হল ওই আট রিটার্নিং অফিসারকে।

অন্যদিকে সূত্রের খবর, বিভিন্ন সময়ে ওই আট আধিকারিকের উপর পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছিল। তাঁদের কাছে বিভিন্ন সময়ে একাধিক অভিযোগও জমা পড়েছিল। কিন্তু কোনও সময়ই তাঁরা সেই অভিযোগগুলির প্রতি গুরুত্ব দেননি। আর জানা যায় এরপরই সেই খবর পৌঁছায় নির্বাচন কমিশনের কাছে।


আর এই খবর জানতে পেরেই নড়েচড়ে বসেন কমিশনের আধিকারিকরা বলে জানা যায়। এরপরই ওই আটজন অফিসারকে শো-কজ করা হয়। আর এবার একদম তৃতীয় দফা ভোটের দিনই মূলত তাঁদের অপসারণের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন।