সিবিআই হোক, আপত্তি নেই রিয়ার

1 min read

।। শর্মিলা মিত্র ।।

সিবিআই যদি সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর তদন্ত করে তাহলে তার কোন আপত্তি নেই বলে সুপ্রিম কোর্টে জানিয়ে দিলেন সুশান্তের বান্ধবী রিয়া চক্রবর্তী।পাশাপাশি একই সঙ্গে সিবিআই তদন্তের সুপারিশ করার কোনও এক্তিয়ার ছিল না বিহার সরকারের, বলে সুপ্রিম কোর্টে জমা অভিযোগপত্রে দাবি করেন রিয়া চক্রবর্তী।

প্রসঙ্গত, ১৪ই জুন সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর প্রায় দেড় মাস পর ২৫শে জুলাই পটনা পুলিশের কাছে এফআইআর দায়ের করেন সুশান্তের বাবা কৃষ্ণকিশোর সিং।
এফআইআরে রিয়া সহ ৬ জনের বিরুদ্ধে সুশান্তকে আত্মহত্যায় প্ররোচনা ও তার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ করেন সুশান্তের বাবা।

এরপর, সুশান্তের বাবার সেই অভিযোগের ভিত্তিতে বিহার পুলিশের তদন্ত শুরু করার দিন দশেকের মধ্যে সিবিআই তদন্তের সুপারিশ করে নীতীশ কুমার সরকার। এবং সেই সুপারিশ মেনেও নেয় কেন্দ্রীয় সরকার।

তবে সিবিআইয়ের কাছে তদন্তভার যাওয়ার আগে রিয়া সুপ্রিম কোর্টে আবেদন করেন যে, বিহার পুলিশের কাছে করা এফআইআর যেন মুম্বই পুলিশের কাছে পাঠিয়ে দেওয়া হয়। সুশান্তের মৃত্যুর পর থেকে মুম্বই পুলিশই তদন্ত চালিয়ে আসছে বলেও দাবি ছিল রিয়ার। তাই সমান্তরাল ভাবে বিহার পুলিশের আর তদন্ত করার দরকার নেই বলেই দাবি করেছিলেন রিয়া।

সুপ্রিম কোর্টে রিয়ার সেই আবেদনের শুনানিতে বিহার পুলিশের পক্ষ থেকে জানানো হয় যে, সুশান্তের মৃত্যুর পরে কোন এফআইআর দায়ের করেনি মুম্বই পুলিশ। তা ছাড়া বিহার পুলিশের অভিযোগ পটনা পুলিশের যে দলটি তদন্ত করতে মুম্বই গিয়েছিল, তাদেরও কোনওরকম সাহায্য করা হয়নি। এই বিষয়ে সুশান্তের বাবার আইনজীবী রাকেশ সিং আর্জি জানান যে, মুম্বই পুলিশ যাতে সিবিআইকে সব রকম সাহায্য করে, তার জন্য প্রয়োজনীয় নির্দেশ দিক সুপ্রিম কোর্ট।

অন্যদিকে, সুশান্তের মৃত্যুর তদন্ত যে সিবিআই-ই করবে তা নিশ্চিত করুক শীর্ষ আদালত বলে সুপ্রিম কোর্টে জানান সুশান্তের বাবার আইনজীবী রাকেশ সিং