Prothom Kolkata

Popular Bangla News Website

ভারতীয় ক্রিকেটারদের জন্য নয়া ফিটনেস পরীক্ষার নিয়ম আনল বিসিসিআই

1 min read

।। প্রথম কলকাতা ।।

সদ্য অস্ট্রেলিয়াকে তাদেরই ঘরের মাটিতে হারিয়ে টেস্ট সিরিজ জিতে ফিরেছে ভারতীয় ক্রিকেট দল। তার আগে অজি ভূমে টি-টোয়েন্টি সিরিজও জিতেছে বিরাট কোহলির ভারত। কিন্তু অস্ট্রেলিয়া সফর ভুগিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে । চোট-আঘাতে জর্জরিত হয়ে পরে দল । একের পর এক ভারতীয় ক্রিকেটারের ছিটকে যাওয়ার ঘটনায় বিসিসিআই (BCCI)-র উদ্বেগ বাড়ে । তাছাড়াও গোটা সিরিজে ভারতীয় ক্রিকেটারদের মিস ফিল্ড, ক্যাচ মিসের ঘটনা ভাবিয়ে তোলে বোর্ডকে । তার জন্য বিসিসিআই এবার ভারতীয় ক্রিকেটারদের জন্য নিয়ে এল নয়া ফিটনেস পরীক্ষা ।


এদিন বিসিসিআই-র পক্ষ থেকে এক নির্দেশিকা জারি করে এই নয়া ফিটনেস টেস্টের কথা জানানো হয়েছে। নির্দেশিকাতে বলা হয়েছে , ফাস্ট বোলাররা ফিট তখনই প্রমাণ হবেন, যখন তাঁরা ২ কিলোমিটার দূরত্ব ন্যূনতম ৮ মিনিট ১৫ সেকন্ডে অতিক্রম করবেন। ব্যাটসম্যান, উইকেটরক্ষক এবং স্পিনারদের একই দূরত্ব ৮ মিনিট ৩০ সেকেন্ডে অতিক্রম করতে হবে বলে জানিয়েছে বিসিসিআই।

এতদিন পর্যন্ত Yo Yo লেভেল পাশ করলেই ছাড়পত্র পেত খেলোয়াড়রা । কিন্তু এবার থেকে এই নয়া ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে খেলোয়াড়দের এমনটাই জানানো হয়েছে বোর্ডের পক্ষ থেকে । তবে Yo Yo লেভেলের কোন পরিবর্তন হচ্ছে না । আগের মতই প্রতি ক্রিকেটারের Yo Yo লেভেল ১৭.১-এর মধ্যে থাকা আবশ্যক বলে জানিয়ে দেওয়া হয়েছে।
তবে এই নয়া ফিটনেস পরীক্ষার নিয়ম দেখে মনে করা হচ্ছ অস্ট্রেলিয়া শিবিরের চোট-আঘাতের ঘটনায় যথেষ্ট উদ্বিগ্ন বোর্ড । তাই আসন্ন ইংল্যান্ড সিরিজে এই ধরনের ঘটনা এড়াতেই এই সিদ্ধান্ত বাধ্যতামূলক করেছে ।