Prothom Kolkata

Popular Bangla News Website

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনা

1 min read

।। স্পোর্টস ডেস্ক।।

মার্ক-আন্দ্রে টের স্টেগেনের অসাধারণ নৈপুণ্যে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে উঠল বার্সেলোনা। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ১-১ গোলে সমতা থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

পরে সেখানে ৩-২ ব্যবধানে জিতে ফাইনাল নিশ্চিত করে রোনাল্ড কোম্যানের শিষ্যরা। আর এ জয়ে শেষে দারুণ দুটি সেভ ও টাইব্রেকারে প্রতিপক্ষের প্রথম দুটি শট ঠেকিয়ে অসাধারণ ভূমিকা রাখেন টের স্টেগেন। 

বুধবার রাতে কোর্দোবায় আসরটির প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় দু’দল। যেখানে ফ্রেংকি ডি ইয়ংয়ের গোলে এগিয়ে যায় বার্সেলোনা। তবে দ্বিতীয়ার্ধে সমতা টানেন মিকেল ওইয়ারসাবাল।

আর টাইব্রেকারে জন বাউতিস্তা ও ওইয়ারসাবালের শট ঠেকিয়ে দেন টের স্টেগেন। আর সোসিয়েদাদের উইলিয়ান জোসে মারেন পোস্টে। দলটির সফল শট নেন মিকেল মেরিনো ও আদনান ইয়ানুজাই। বার্সার হয়ে প্রথম শট পোস্টে মারেন ডি ইয়ং। পরের দুটি শটে সফল উসমান দেম্বেলে ও মিরালেম পিয়ানিচ। উড়িয়ে মারেন অঁতোয়ান গ্রিজম্যান। শেষে রিকি পুস জালে বল পাঠালে জয়ের উল্লাস করে কাতালান জায়ান্টরা।

মেসিহীন ম্যাচে বার্সা আক্রমণে খুব ভালো করছিল না। তবে ৩৯তম মিনিটে প্রথম নিশ্চিত সুযোগ পেয়েই এগিয়ে যায় বার্সা। এক জনকে কাটিয়ে ডি-বক্সে পাস দেন মার্টিন ব্রাথওয়েট আর বাঁ দিক থেকে ছয় গজ বক্সের মুখে ক্রস বাড়ান গ্রিজমান। দারুণ ভঙ্গিমায় লাফিয়ে হেডে গোলরক্ষককে পরাস্ত করেন ডি ইয়ং।

কিন্তু দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে ওইয়ারসাবালের সফল স্পট কিকে সমতায় ফেরে সোসিয়েদাদ। ডি-বক্সে ডি ইয়ংয়ের কনুইয়ে বল লাগলে পেনাল্টিটি পায় দলটি।

খেলার অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে টের স্টেগেনের নৈপুণ্যে বেঁচে যায় বার্সা। ইয়োসেবা জালদুয়ার বুলেট গতির শট ঝাঁপিয়ে কোনোমতে কর্নারের বিনিময়ে ঠেকান জার্মান গোলরক্ষক। ছয় মিনিট পর ডি-বক্সে এক ঝটকায় একজনকে কাটিয়ে জায়গা বানিয়ে দুর্বল শট নেন দেম্বেলে। আদনান ইয়ানুজাইয়ের ফ্রি-কিকে বল টের স্টেগের হাত ছুঁয়ে পোস্টে লাগলে আবারও বেঁচে যায় বার্সেলোনা। ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

আর সেখানেই স্টেগেন ম্যাজিকে উতরে যায় বার্সা। দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও আথলেতিক বিলবাও।

পিসি/