Prothom Kolkata

Popular Bangla News Website

বছরের শুরুতেই বাঘ মামার দর্শন সুন্দরবনে, উচ্ছ্বাসিত পর্যটকরা

।। সুদীপা সরকার ।।

বাঙালি ভ্রমণপিপাসু। তাই অল্প কয়েক দিনের জন্য বেড়াতে যাবার কথা হলেই সুন্দরবন ই সকলের মনে আসে। সুন্দরবনে বেড়াতে গিয়ে বাঘের দর্শন পাওয়া বিরলতম ঘটনা। সেই বিরল মুহূর্তের সাক্ষী থাকতে পারল এবার পর্যটকেরা। সুন্দরপুর এর পীর খালীর জঙ্গলে ভ্রমণের সময় কলকাতা থেকে আগত একদল পর্যটক বাঘের দর্শন পায়। সেই বিরল মুহূর্ত পর্যটকেরা ক্যামেরাবন্দিও করে ফেলেন। জঙ্গলের মহারাজের দেখা পাওয়া অত সহজ ব্যাপার নয়।

কিন্তু হঠাৎই পর্যটকেরা দেখতে পান জলের মধ্যে সাঁতার কাটতে কাটতে রয়েল বেঙ্গল টাইগার যাচ্ছে তার গন্তব্য স্থলে। উফ্ ভাবলেই মনটা যেমন আনন্দে ভরে যাচ্ছে তেমন বুকটাও ঢিপঢিপ করছে। তবে ভয় কে সরিয়ে রেখে পর্যটকেরা বাঘ মামা কে এক ঝলক দেখতে পেয়ে বেশ উচ্ছ্বসিত। বাঘ মামা বলে কথা তাকে চাক্ষুষ করা সৌভাগ্যের ব্যাপার। বাঘের দেখা পেয়ে স্বভাবতই খুশি পর্যটকেরা। পর্যটকদের সুন্দরবন যাওয়ার উদ্দেশ্যই হলো বাঘ কে এক ঝলক দেখার।

কিন্তু অনেক পর্যটকদের রয়েল বেঙ্গল টাইগার কে এক ঝলক দেখার সুযোগ হয় না। বছরের শুরুতেই সেই সৌভাগ্য হলো পর্যটকদের।একটি পূর্ণাঙ্গ বয়স্ক বাঘ কে দেখতে পেয়েই তা ক্যামেরাবন্দি করে ফেললেন সেখানে উপস্থিত পর্যটকেরা। বছরের শুরুতেই চোখের খিদে মিটিয়ে সামনে এলেন বাঘ মামা। বর্তমানে সুন্দরবনের বাঘের সংখ্যা ৯৬ টি। এইভাবে শীতের মরসুমে বাঘের দেখা মিললে বেশি সংখ্যক পর্যটক সুন্দরবনের ভিড় জমাবে বলেও মনে করছেন পর্যটন ব্যবসায়ীরা।