সপ্তাহের শুরুতেই রইল জিভে জল আনা এই রেসিপি

1 min read

।। প্রথম কলকাতা ।।

সপ্তাহের শুরুতেই মেঘলা আকাশে একটু আধটু বৃষ্টি আবার তারই মাঝে প্রখর রোদ। তবে গ্রীষ্ম হোক বা বর্ষা আমরা বাঙালিরা যেকোনো সময়েই ভালো মন্দ খেতে খুব ভালোবাসি। আর সপ্তাহে যদি একটা করে সুস্বাদু খাবার হয় তাহলেতো কথাই নেই। এমনিতেই করোনা অাবহের মাঝে আমরা বাইরের খাবার খাওয়া বন্ধ করে দিয়েছি। তাই এবার বাড়িতেই সুস্বাদু খাবার তৈরি করে নেওয়ায় ভালো।আজ রইলো ক্রিস্পি চিলি প্রন তৈরির পদ্ধতি..


উপকরণ:
চিংড়ি মাছ ৫০০ গ্রাম
ময়দা ২ টেবিল চামচ
লেবুর রস  ২ টেবিল চামচ
ভাজার জন্য তেল
১টি এগ হোয়াইট বা ডিমের সাদা অংশ
নুন স্বাদমতো
তেল ৩-৪ টেবিল চামচ
পেঁয়াজ ১টা (কুচানো)


রসুন ২ টেবিল চামচ (কুচানো)
আদা ১ টেবিল চামচ (কুচানো)
সোয়াসস ২ টেবিল চামচ
অয়েস্টারসস ২ টেবিল চামচ
সুগার বা চিনি (বাদামী বর্ণের) ১/২ চা চামচ
গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ
লাল লঙ্কা ৪-৫টি (টুকরো করা)
কাঁচা লঙ্কা ৫-৬টি (টুকরো করা)

তৈরির পদ্ধতি: একটি পাত্রে ডিমের সাদা অংশ, নুন, লেবুর রস এবং চিংড়ি মাছ নিয়ে ভালমতো মেশান। এবার এর মধ্যে ময়দা নিয়ে সমস্ত মিশ্রণটিকে আরও ভাল করে মিশিয়ে নিন। এবার একটি প্যানে তেল নিয়ে গরম করে উচ্চ তাপমাত্রায় রাখুন। এরপর ওই মিশ্রিত চিংড়ি মাছগুলিকে নিয়ে ডুবো তেলে ভালমতো করে ভাজুন। চিংড়ি মাছগুলি ভালমতো ভাজা হয়ে গেলে একটি প্লেটে তুলে রাখুন।


এবার একটি প্যানে তেল গরম করে তার মধ্যে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি দিয়ে ভালমতো কষে এতে সোয়া সস, অয়েস্টার সস, চিনি, গোলমরিচ গুঁড়ো, একচিমটে নুন, কাঁচা লঙ্কা দিয়ে ভালমতো মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটিতে ভেজে রাখা চিংড়ি মাছগুলি দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। তাহলেই তৈরি সুস্বাদু ক্রিস্পি চিলি প্রন।