বিধানসভা নির্বাচন, মানতে হবে স্বাস্থ্যবিধি , জারি নয়া নির্দেশিকা

।। প্রথম কলকাতা ।।

করোনা সংক্রমন লাগামছাড়া বেড়েই চলেছে, তবে সামনেই বিহার বিধানসভা নির্বাচন , আছে কিছু উপ নির্বাচনও।আর তাই মহামারীর মধ্যেই নির্বাচন কমিশনের পক্ষ থেকে নির্বাচন উপনির্বাচনের জন্য জারি করা হল নতুন নির্দেশিকা।নির্দেশিকায় বলা হয়েছে, করোনা আক্রান্তরা ও ৮০ বছরের উর্ধ্বে যাঁরা রয়েছেন, তাঁরাও ভোট দিতে পারবেন, তবে ভোট দিতে হবে ব্যালট পেপারে।

নির্বাচন সংক্রান্ত সমস্ত কাজের সময় উপস্থিত প্রত্যেককে মাস্ক পরতে হবে এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার হবে। মনোনয়ন জমা দেওয়া যাবে অনলাইনে, যদি প্রার্থী সশরীরে মনোনয়নপত্র জমা দিতে যান তাহলে তাঁর সঙ্গে দু জন থাকতে পারবে।প্রচারের ক্ষেত্রে পাঁচজনের বেশি যেতে পারবেন না , রোড–শোয়ের ক্ষেত্রে পাঁচটির বেশি গাড়ি থাকবে না , মানতে হবে সামাজিক দূরত্ববিধিও।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, ভোটদানের সময় প্রত্যেক ভোটারকে হাতে ভোটকেন্দ্র থেকে দেওয়া গ্লাভস পরতে হবে। ভোটারদের ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারও দেওয়া হবে।বুথে প্রবেশের আগে ভোটারের তাপমাত্রা মাপা হবে , তাপমাত্রা বেশি থাকলে একঘণ্টা পর পুনরায় পরীক্ষা করা হবে। তখনও একই ফলাফল এলে একদম শেষে ভোটদানের সুযোগ পাবে সেই ভোটার।স্বাস্থ্যমন্ত্রকের সমস্ত নির্দেশিকা মানতে হবে প্রত্যেককে।