Prothom Kolkata

Popular Bangla News Website

বিধিনিষেধ মেনে স্কুল খুলে গেল আসাম কেরালা কর্নাটকে, এ রাজ্যে কবে খুলবে তা এখনও চূড়ান্ত নয়

।। প্রথম কলকাতা ।।

করোনাকালে দীর্ঘদিন বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। অনলাইন ক্লাস হলেও স্কুলে শুরু হয়নি কোনো পঠনপাঠন। তাই কবে খুলবে এই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলি তা নিয়ে জল্পনা শুরু হয়েছিল বিভিন্ন মহলে। আপাতত সেই সব জল্পনা অতিক্রম করে দেশের তিন রাজ্যে খুলে গেল স্কুল। কর্ণাটক এবং কেরালায় ১২ ক্লাস অবদি খুলে দেওয়া হল সমস্ত বিদ্যালয়। আসামে প্রাথমিক ভাবে ক্লাস ৫ অবদি স্কুল খোলার সম্মতি দেওয়া হয়েছে। কিন্তু এ রাজ্যে কবে খুলবে স্কুল কলেজ? তা এখনও চূড়ান্ত নয়। মূলত মুখ্যমন্ত্রীর তরফ থেকে কোনো সবুজ সংকেত না আসা পর্যন্ত স্কুলে পঠন পাঠন শুরু হবেনা বলে জানায় বিকাশ ভবনের কর্তারা।

গত ৯ মাস ধরে বন্ধ থাকার পর পুনরায় শুরু স্কুলের পঠনপাঠন। তবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ৫০ শতাংশ আসনের নির্দেশ দেওয়া হয়েছে এবং এও বলা হয়েছে প্রতিদিন হাজিরা দেওয়া বাধ্যতামূলক নয়। যদি কোনো ছাত্রছাত্রী অনলাইন ক্লাস নিতে চায় সে নিতে পারে। সেক্ষেত্রে কোনো বাঁধানিষেধ নেই। কেন্দ্রীয় সরকারের গাইডলাইন অনুযাই, স্কুলে প্রবেশের আগে হাত স্যানিটাইজ করতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং অবশই মাস্ক পড়ে থাকতে হবে। প্রতি ৩০ দিন অন্তর স্কুলে শিক্ষক শিক্ষিকা এবং কর্মীদের করোনা পরীক্ষা করতে হবে। বিদ্যালয়ের কোনো সাংস্কৃতিক বা বাৎসরিক অনুষ্ঠান সরকারের অনুমতি ছাড়া করা যাবেনা।
যদিও এই নিয়মে অনেক অভিভাবকেরা সম্মতি জানিয়েছেন আবার অনেকে নয়। সেক্ষেত্রে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে যদি কেউ স্কুলে আসতে না চায় সেখানে কোনো বাধ্যবাধকতা নেই।