প্রেমে পড়েছেন কিনা কিভাবে বুঝবেন?

।। শুভশ্রী মুহুরী ।।

অনুভূতি বড়োই গোলমেলে। অনেক সময় প্রেমে পড়লেও তাই বোঝা যায় না। হঠাত করেই কোনো মানুষকে অন্যরকম লাগে। আবার হয়তো অনেক দিনের বন্ধু তাকেও অন্যরকম লাগতে শুরু করে। মন তো কথা বলে না। ফলে সেটা প্রেম কিনা বোঝা মুশকিল হয়ে যায়। তবে নিজের মধ্যে কয়েকটি পরিবর্তন লক্ষ্য করলেই বুঝতে পারবেন, আপনি আদেও প্রেমে পড়েছেন কিনা।

১) লক্ষ্য করে দেখবেন, যে মানুষটিকে একটু অন্যরকম লাগছে তাকে সামনে দেখলেই পেটের মধ্যে বা নিজের মধ্যে অস্থিরতা তৈরী হয় কিনা। বা তার সাথে কথা বলার সময় গলা শুকিয়ে যায় কিনা। বা পেটের মধ্যে প্রজাপতি উড়ছে , এমন অনুভুতি হয় কিনা। যদি এমনটা হয় তাহলে আপনি অবশ্যই প্রেমে পড়েছেন।

২) যে মানুষটিকে আপনার ভালো লাগছে সেই মানুষটি পাত্তা না দিলে বা আপনাকে একটু এড়িয়ে গেলে কি আপনার খারাপ লাগতে শুরু করেছে? এমনটা যদি হয় তাহলে আপনি কিন্তু প্রেমে পড়েছেন।

৩) যে মানুষটিকে আপনার ভালো লাগছে সে যদি আপনার হাতে হাত দেয়। বা আপনাকে একটু ছুঁয়ে গেলে কি আপনি শিহরিত হয়ে ওঠেন? এমনটা হলে আপনি অবশ্যই সেই মানুষটির প্রতি আকর্ষন বোধ করছেন।

৪) যাকে ভালো লাগছে তার কথা কি দিনরাত ভাবছেন? আর সেই সাথেই আপনার মুখে হাসি ফুটছে? তাহলে আপনি নির্ঘাত সেই মানুষটির প্রেমে পড়েছেন।

৫) তবে শুধুমাত্র আপনি তাকে ভালোবাসলেই চলবে না। বিপরীতে মানুষটির অনুভুতি বুঝতে হবে। সে কি আপনাকে দেখলেও আপনার মতোই ব্যবহার করছে? যদি মনে হয় আপনার প্রতিও তার ব্যবহার একটু একটু করে বদলাচ্ছে তাহলে তাকে আপনি নিজের অনুভুতি বলে দেখতে পারেন।