এনিটাইম লকডাউন, এনিটাইম আনলক,প্রতিবাদ আইএনটিইউসির

1 min read

।। রাজীব ঘোষ ।।

একদিকে দেশজুড়ে শুরু হওয়া আনলক ২.০ এবং রাজ্যের বিভিন্ন জায়গায় শুরু হওয়া লকডাউন এর প্রতিবাদ জানালেন আইএনটিইউসি সেবাদল। তাদের বক্তব্য আসলে এই লকডাউন আনলক বিষয়টি পরিকল্পনাবিহীন। কেন্দ্র-রাজ্য যখন যেভাবে পারছে যা ইচ্ছে তাই করছে। এর বিরুদ্ধে তারা প্রতিবাদ জানালেন।

আইএনটিইউসি সেবা দলের পক্ষ থেকে এই কর্মসূচির নাম দেওয়া হয়েছিল সিচুয়েশন আন কন্ট্রোল। আন্দোলনকারীদের স্লোগান ছিল এনিটাইম লকডাউন এনিটাইম আনলক, দিদি মোদি ডুইং সিওর টিক টক টিক টক। প্রশ্ন তোলেন তারা।লক যদি করবে আবার খুললে কেন। করোনাকে এখন ভোটের ইস্যু করে সাজানো হচ্ছে বলে অভিযোগ তুলেছেন তারা।

আইএনটিইউসি সেবা দলের পক্ষ থেকে স্লোগান সহ চাবিতালা প্রতীকী নিয়ে অভিনব প্রতিবাদ সংগঠিত করা হয়। প্রসঙ্গত, নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নিয়েছেন আরো ৭ দিন লকডাউন চলবে। তিনি বলেছেন আপাতত সাতদিন নজর রাখা হবে। তারপরে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি এদিন স্পষ্ট করে দেন এই সাতদিন কনটেইনমেন্ট জোনের কোনো বাসিন্দা জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হতে পারবেন না।

মাস্ক ছাড়া কেউ বাড়ির বাইরে বের হলে পুলিশ তাকে সঙ্গে সঙ্গে বাড়িতে পাঠিয়ে দেবে। দেশজুড়ে আনলক ২ চলছে। ৩১ শে জুলাই পর্যন্ত কনটেইনমেন্ট জোনে লকডাউন থাকবে। কোন এলাকা কনটেইনমেন্ট জোন থাকবে সেটা স্থির করার অধিকার রাজ্যগুলির হাতে থাকবে। সেখানে শুধু জরুরি পরিষেবায় ছাড় থাকবে।

একদিকে কঠোর লকডাউন অন্যদিকে আনলক। মানুষ এই দুইয়ের মাঝে দ্বিধায় পড়েছেন। আইএনটিইউসি সেবা দলের পক্ষ থেকে এই কঠোর লকডাউন এর সিদ্ধান্তকে ব্যঙ্গ করে অভিনব প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। সেখানে কেউ স্লোগান দেন এনিটাইম লকডাউন এনিটাইম আনলক, দিদি মোদি ডুইং শিওর টিক টক টিক টক।