তৈরী হয়ে গিয়েছে অ্যান্টি করোনা মাস্ক

1 min read

।। শুভশ্রী মুহুরী ।।

করোনা পরিস্থিতি থেকে বাঁচাতে পারে এমন বিভিন্ন জিনিস নিয়ে গবেষণা শুরু হয়েছে সেই কবে থেকে। এইবার কোভিড ১৯ ভাইরাসকে টক্কর দিতে তৈরী হয়ে গেল অ্যান্টি ব্যাক্টেরিয়াল মাস্ক। সম্প্রতি ACS Nano নামে একটি জার্নালে এমন খবরই প্রকাশিত হয়। এই অ্যান্টি ব্যাক্টেরিয়াল মাস্কের স্রষ্টারা বলছেন মাস্কটিতে মাত্র ১০ মিনিট সূর্যের আলো পড়লে মাস্কটির ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে লড়ার ক্ষমতা বেড়ে যায়।

মাস্কটি তৈরী করেছেন হংকং বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক। তাঁরা বলছেন, আমরা সাধারণত যে মাস্ক পড়ি তা খুবই সাধারণ। করোনা ভাইরাসের সাথে লড়ায় ক্ষমতা সেই মাস্কের নেই। তবে তাঁরা যে বিশেষ মাস্কটি তৈরী করেছেন তা দুই ধরনের ভাইরাসের সাথে লড়তে পারে। যেখানে অন্যান্য মাস্ক করোনা ভাইরাসের বিরুদ্ধে মাত্র ২ থেকে ৩ শতাংশ কার্যকর। সেই জায়গায় এই বিশেষ অ্যান্টি ব্যাক্টেরিয়াল মাস্কটি করোনা ভাইরাসের বিরুদ্ধে ৮২ শতাংশ কার্যকর।

গত বছর করোনা প্রকোপ শুরুর আগেই তাঁদের এই লেজার ইনডিউসড মাস্ক তৈরীর পরিকল্পনা মাথায় আসে। এরপর ইয়ে রুকুয়ানের নেতৃত্বে শুরু হয় গবেষণার কাজ। ই কোলি নামে একটি ইয়াক্টেরিয়ার উপর পরীক্ষা শুরু হয়। দেখা যায় ভাইরাসটি অন্যান্য মাস্কে প্রায় ৮ ঘন্টা বেঁচে থাকতে পারে। কিন্তু এই অ্যান্টি ব্যাক্টেরিয়াল এই মাস্কটি ভাইরাসটি প্রতিরোধ করতে সক্ষম। আরও বেশ কয়েকটি পরীক্ষায় উতরে যায় মাস্কটি।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা পরিস্থিতিতে এমন আবিষ্কার নিঃসন্দেহে প্রশংসার যোগ্য। হতে পারে এই মাস্কটিই করোনার প্রধান ঢাল হয়ে দাঁড়ালো। গবেষকেরা জানিয়েছেন, খুব তাড়াতাড়িই মাস্কটির উৎপাদন শুরু হবে।