Prothom Kolkata

Popular Bangla News Website

নিচু তলার কর্মীদের নিয়ে ক্ষোভ?তৈরী হচ্ছে ইস্তেহার, কী চমক রাখবেন তৃণমূল নেত্রী?

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিধানসভা অথবা লোকসভা নির্বাচন, প্রতিটি দল বিশেষ গুরুত্ব দিয়ে থাকে ইস্তাহারকে। মূলত যে সমস্ত নীতির উপর ভিত্তি করে একটি রাজনৈতিক দল গড়ে ওঠে, সেভাবেই তারা প্রতিশ্রুতি অর্থাৎ ইস্তাহার প্রকাশ করে সাধারণ মানুষের সামনে। আমজনতা সেটা দেখে বুঝে নিতে পারে নির্বাচনে সেই দলকে ভোট দেওয়া কতটা যুক্তিযুক্ত হবে। এখনও পর্যন্ত যেটা জানা গিয়েছে, তাতে মনে করা হচ্ছে এপ্রিলের মাঝামাঝি সময় অথবা তার কিছুটা আগে বিধানসভা নির্বাচন হবে পশ্চিমবঙ্গে। এই পরিস্থিতিতে নির্বাচনের আগে ইস্তাহার তৈরির প্রক্রিয়া শুরু করে দিয়েছে তৃণমূল। দলীয় সূত্রে এমন খবরই পাওয়া গিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন জুন মাস পর্যন্ত রাজ্যবাসী রেশন বিনামূল্যে পাবেন।

এই ঘোষণা তিনি আগেই করেছিলেন। যদিও পরে তিনি বলেছিলেন তৃণমূল ক্ষমতায় আসার পর সারা বছর ধরেই এই সুবিধা মিলবে। দলের ইস্তাহারে এই বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। এর পাশাপাশি বিনামূল্যে স্বাস্থ্য এবং শিক্ষার ব্যবস্থা যাতে আরো মসৃণ গতিতে হয়, সেটাও বলা থাকবে ইস্তাহারে। নির্বাচনের আগে রাজ্য জুড়ে শুরু হয়েছে দুয়ারে দুয়ারে সরকার প্রকল্প। সেখানে সবচেয়ে বেশি সাড়া ফেলেছে স্বাস্থ্যসাথী। ইস্তাহারে স্বাস্থ্যসাথীর পাশাপাশি বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবায় অন্যান্য কিছু প্রকল্পের কথা থাকতে পারে বলে খবর। শিক্ষা, রেশন এবং স্বাস্থ্যের পাশাপাশি রাজ্য সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে কর্মসংস্থানকে। ইতিমধ্যেই চাকরির সুবিধার্থে এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক তৈরি করা হয়েছে। তৃণমূল ক্ষমতায় আসলে আরো বেশি করে কর্মসংস্থান হবে রাজ্যে, সেই বিষয়টি ইস্তাহারে বড় গুরুত্ব পেতে চলেছে।

আরো পড়ুন :বিনয় বেপাত্তা, এবার তাঁর ভাই বিকাশকে সিবিআই-র তলব

এ ব্যাপারে শিল্পপতিদের বিশেষ বার্তা দেওয়া হবে। যাতে তারা কোনো সমস্যা ছাড়া জমি পেতে পারেন, সে ব্যাপারে রাজ্য সরকার বিশেষ দিশা দেখাবে ইস্তাহারে। এমনটাই খবর পাওয়া যাচ্ছে। তৃণমূলের অভিযোগ বিজেপি সাম্প্রদায়িক দল। সেভাবেই তারা রাজনীতি করে। তাই তৃণমূলের ইস্তাহারে ধর্মনিরপেক্ষতার বিষয়টি যথেষ্ট গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই ইস্তাহার তৈরির ব্যাপারে দলের নেতা, বিধায়ক সাংসদ, মন্ত্রীদের কাছ থেকে লিখিত মতামত জানতে চেয়েছে তৃণমূল। এ বিষয়ে তাঁদের কি কি প্রস্তাব রয়েছে সেগুলিকে যথেষ্ট গুরুত্ব দিতে চান তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো একটি খসড়া তৈরি করে পরে সেটিকে চূড়ান্ত রূপ দেওয়া হবে।

তৃণমূলের নেতামন্ত্রীসহ অন্যান্য জনপ্রতিনিধিদের পাশাপাশি এ ব্যাপারে বিশেষ গুরুত্ব পাবেন দলের ভোট ম্যানেজার প্রশান্ত কিশোর। কি কি বিষয় তুলে ধরলে ভোট বৈতরণী পার হতে সুবিধা হবে, তা নিয়ে প্রশান্ত কিশোর কি মতামত দেন, সেদিকে তাকিয়ে রয়েছে তৃণমূল। তৃণমূল সূত্রের খবর, এবারের নির্বাচনে দলকে কঠিন লড়াইয়ের মধ্যে পড়তে হয়েছে বলে সকলেই মনে করছেন। তাই ইস্তাহারে এমন চমক রাখতে হবে যেটা তাদের অনেকটা এগিয়ে রাখবে বিজেপির তুলনায়। সেই ব্যাপারে দলের কোর কমিটির নেতা ও মন্ত্রীরা আলোচনা করছেন। তাই তৃণমূল নির্বাচনকে সামনে রেখে ফের কোনো জনমোহিনী প্রকল্পকে ইস্তাহারে তুলে ধরতে চাইবে, এটা ধরে নেওয়া যেতেই পারে।