Prothom Kolkata

Popular Bangla News Website

বুর্জ খলিফার চেয়েও বড় গ্রহাণু পৃথিবীর দিকে আসছে?

1 min read

।। প্রথম কলকাতা ।।

২০২০ শেষ হওয়ার মাসখানেক আগেই পৃথিবী সাক্ষী থাকবে বৃহৎ একটি গ্রহাণুর। এই গ্রহাণুটির ব্যাস ০.৫১ কিলোমিটার আর পৃথিবীর দীর্ঘতম ভবন, দুবাইয়ের বুর্জ খলিফার মত দীর্ঘ। এটি পৃথিবীর ৪,৩০২,৭৭৫ কিমি-র মধ্যে দিয়ে চলে যাবে।

নাসা জানিয়েছে, এই গ্রহাণুটির নাম ১৫৩২০১ ২০০০ ডব্লুও১০৭। এটি ২৯শে নভেম্বর, রবিবার পৃথিবীর পাশ দিয়ে বেরিয়ে যাবে। এটি বর্তমানে ছাপান্ন হাজার মাইল প্রতি ঘণ্টা বেগে মহাকাশ দিয়ে ছুটে চলেছে। এটির আকার ব্যাপক বড়, ১২০০ ফিট থেকে ২৫৭০০ ফিট।

এটি পৃথিবীর সবচেয়ে কাছে আসবে রবিবার রাত ১টা ৮ মিনিটে।

বুর্জ খলিফা দীর্ঘতম মনুষ্যসৃষ্ট কাঠামো। যার উচ্চতা ২৭২০ ফিট। আর এই গ্রহাণুর ব্যাস ২৬৯০ ফিট।

এটিকে পৃথিবীর কাছের গ্রহাণু বলে চিহ্নিত করা হয়েছে। কেননা এটি পৃথিবীর ১.৩ অ্যাস্ট্রোনমিক্যাল মাইলের মধ্যে চলে আসবে। এটিকে সম্ভাব্য বিপজ্জনক গ্রহাণু বলেও চিহ্নিত করা হয়েছে। নিউ মেক্সিকোর বিজ্ঞানীরা এই গ্রহাণুটি ২৯শে নভেম্বর ২০০০এ আবিষ্কার করেন ও সেই থেকে এটির ওপর নজর রাখছেন।

এটির বৃহৎ আকার ও দৈর্ঘ্যের জন্য আশঙ্কার কারণ রয়েছে। এই গ্রহাণুটি যদি শেষমেষ পৃথিবীর আবহাওয়ায় ঢুকে পড়ে ও সংঘর্ষ হয়, তাহলে সর্বনাশ হবে। তবে আশার কথা নাসা জানিয়েছে গ্রহাণুটির পৃথিবীকে আঘাত হানার কোনও সম্ভাবনাই নেই।

নাসার তথ্য অনুযায়ী গ্রহাণুগুলি হল ৪.৬ বিলিয়ন বছর আগে আমাদের সৌরজগত তৈরির প্রথমদিকে পাথুরে, বাতাসহীন অবশেষ। বর্তমানে এরকম গ্রহাণু ১,০৩১,৪৮৮টি রয়েছে।