সমস্ত ভারতীয় কোভিড টিকা পাবে, জানালেন মোদী

1 min read

।। সুদীপ মান্না ।।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, করোনাভাইরাস টিকা পাওয়া গেলে, তা সমস্ত ভারতীয়কে দেওয়া হবে, কেউ বাদ পড়বেন না। এই বিষয়ে একটি বিশেষজ্ঞ গোষ্ঠী তৈরি করা হয়েছে, টিকা সংক্রাম্ত বিষয়গুলি দেখভাল করবে তারা, বললেন মোদী।

ইকনমিক টাইমস্-কে দেওয়া সাক্ষাৎকারে মোদী বলেন, “আমি দেশকে আশ্বস্ত করতে চাই, যখনই টিকা পাওয়া যাবে, তখনই প্রত্যেকের টিকাকরণ হবে। কেউ বাদ পড়বে না।“

মোদী আরও বলেন, “অবশ্যই প্রথমে আমরা নজর দেব সবচেয়ে বিপদগ্রস্ত ও ফ্রন্টলাইন কর্মীদের ওপর। এর পথ ঠিক করে কোভিড-১৯এর জন্য টিকাকরণের নীতি নির্ধারণ করতে একটি জাতীয় বিশেষজ্ঞ গোষ্ঠী তৈরি করা হয়েছে।“

ভারতীয় জনসংখ্যার কাছে টিকা পৌঁছতে বৃহৎ কর্মকাণ্ডের প্রয়োজন আছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, মোট ২৮০০০ কোল্ড চেন পয়েন্ট টিকা মজুত রাখবে, যাতে শেষতম প্রান্ত পর্যন্ত তা পৌঁছনো যায়। টিকা বিতরণের জন্য রাজ্য, জেলা ও স্থানীয় স্তরে দল থাকবে। যাতে সুষ্ঠুভাবে টিকা পৌঁছনো যায়।

যদিও মোদী জানিয়েছেন, কোভিড-১৯ টিকার কাজ চলছে। এখন ট্রায়ালে আছে টিকাগুলি। বিশেষজ্ঞরা নাগরিকদের মধ্যে করোনাভাইরাস টিকা বিতরণের জন্য প্রশাসনকে পরামর্শ দেবে।

আরও পড়ুন: দিওয়ালির আগে দরিদ্র মহিলাদের অর্থ সাহায্য করতে পারেন মোদী

বিশ্ব জুড়ে এই মুহূর্তে প্রায় ১৫০টি করোনাভাইরাস টিকা ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে। ভারতেও ২টি দেশীয় করোনাভাইরাস টিকা ক্নিনিক্যাল ট্রায়ালে রয়েছে। তারমধ্যে একটি কোভ্যাকসিন তৈরি করছে ভারত বায়োটেক, আরেকটি জাইডাস ক্যাডিলা। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা করোনাভাইরাস টিকার ক্লিনিক্যাল ট্রায়ালও চলছে ভারতে।

Categories