সমস্ত নাগরিকদের বিনামূল্যে কোভিড টিকা পাওয়া উচিত: অরবিন্দ কেজরিওয়াল

1 min read

।। সুদীপ মান্না ।।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল শনিবার বললেন, দেশের সমস্ত নাগরিকদের বিনামূল্যে কোভিড-১৯ টিকা পাওয়া উচিত। ২ দিন আগেই বিহার ভোটের বিজেপির ম্যানিফেস্টোতে বিনামূল্যে কোভিড টিকা দেওয়ার প্রতিশ্রুতিতে দেশ জুড়ে বিতর্ক শুরু হয়েছে।

“গোটা দেশের বিনামূল্যে কোভিড-১৯ টিকা পাওয়া উচিত। এটা গোটা দেশের অধিকার। করোনা সঙ্কটে সমস্ত মানুষই বিপর্যস্ত। তাই দেশের জন্য টিকা বিনামূল্যেই হওয়া উচিত।“   বলেন দিল্লির মুখ্যমন্ত্রী।

বিরোধী দলগুলি এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা ভোট প্রতিশ্রুতিকে প্রশ্ন তুলে বলেছেন, টিকাকরণের সঙ্গে রাজনীতি জড়িয়ে ফেলা উচিত নয়। তামিলনাড়ু ও মধ্যপ্রদেশ একই ধরণের প্রতিশ্রুতি দিয়েছে বিনামূল্যে টিকা দেওয়া নিয়ে।

বৃহস্পতিবারই বিহার ভোট নিয়ে বিজেপির ম্যানিফেস্টো উদ্বোধন করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বলেন, যখনই ব্যাপক মাত্রায় টিকা উৎপাদন হবে, তখনই বিহারের জনগণকে তা বিনা্মূল্যে দেওয়া হবে। এটাই ম্যানিফেস্টোর প্রথম প্রতিশ্রুতি।

আরও পড়ুন: “মণীশ শুক্লার হত্য়াকাণ্ড ধামাচাপা দিয়েছে সরকার”: অর্জুন সিং

বিজেপি পরে জানায়, টিকা সমস্ত নাগরিককে পৌঁছে দেওয়া হবে। এটা বিনামূল্যে হবে কি না তা ঠিক করবে রাজ্যগুলি, তারা ন্যূনতম খরচে কেন্দ্রের থেকে টিকা পাবে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী বৃহস্পতিবারই বিনামূল্যে রাজ্যবাসীকে টিকা দেওয়ার কথা জানান। একই পথে হাঁটেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

Categories