Prothom Kolkata

Popular Bangla News Website

রাফায়েল চুক্তির পরেই ভারতীয় মিডলম্যানকে প্রায় ৮.৬২ কোটি টাকা উপহার দেয় দ্যাসো

1 min read

।। শুভ্রদীপ চক্রবর্তী ।।

ভারতের সাথে রাফায়েল চুক্তির ঠিক পরেই ভারতীয় মিডিলম্যানকে এক মিলিয়ন ইউরো যা ভারতীয় টাকায় প্রায় ৮.৬২ কোটি টাকা উপহার দেয় বিমান প্রস্তুতকারক সংস্থা দ্যাসো অ্যাভিয়েশন। এদিন ফ্রান্সের সংবাদমাধ্যম মিডিয়াপার্ট সূত্রে এমনই এক বিস্ময়কর তথ্য উঠে আসে।

মিডিয়াপার্ট এর তরফে বলা হয়, ভারতের সঙ্গে এই সংস্থার রাফায়েল চুক্তি সই হাওয়ার পরই ফ্রান্সের দুর্নীতি দমনকারী দল AFA একটি তদন্ত চালায় দ্যাসো এবং এই চুক্তির সঙ্গে যুক্ত সাব-কন্ট্রাক্টর দের সাথে। অডিট করে দেখা যায় দ্যাসো ভারতের এক সাব-কন্ট্রাক্টরস ডিফিসিস (Defsys) সলিউশন কে চুক্তি সই হওয়ার পরই উপহার হিসাবে এক মিলিয়ন ইউরো ট্রান্সফার করে।

AFA এর অফিসাররা যখন বিমান প্রস্তুতকারক সংস্থাকে জিজ্ঞাসাবাদ শুরু করে তখন সংস্থার পক্ষ থেকে জানানো হয় রাফায়েল জেটগুলির 50 টি বড় প্রতিরূপ মডেল তৈরির জন্য এই অর্থ ব্যয় করা হয়েছিল। তবে মিডিয়াপার্ট রিপোর্টে বলা হয়েছে, ফরাসি সংস্থা দ্যাসো AFA- কে এর কোনও প্রমাণ সরবরাহ করতে সক্ষম হয়নি।

অন্যদিকে, ডিফিসিস সলিউশনস, যে সংস্থায় এই মোটা অঙ্কের টাকা ট্রান্সফার করা হয় তার মালিক সুশেন গুপ্ত, যিনি ২০১৯ সালের মার্চ মাসে আগস্টা ওয়েস্টল্যান্ড কেলেঙ্কারীতে অর্থ পাচারের মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট দ্বারা গ্রেপ্তার হন। যদিও পরে জামিনে ছাড়া পেয়ে যান তিনি।

অতীতে এই রাফায়েল চুক্তি ঘিরে একাধিক দুর্নীতির অভিযোগে সরব হন বিরোধীরা। যার মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ তোলেন রাহুল গান্ধী। চাঁচাছোলা ভাষায় প্রধানমন্ত্রীকে ‘চৌকিদার চোর’ বলে আখ্যা দেন তিনি। বিতর্কের ঝড় সুপ্রিম কোর্ট অবদি গড়ালেও সেই মামলা খারিজ করে দেয় ভারতের সর্বোচ্চ আদালত।

প্রসঙ্গত, ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ফ্রান্সের সাথে মোট ৫৮ হাজার কোটি টাকার বিনিময়ে ৩৬ টি রাফায়েল যুদ্ধ বিমানের চূড়ান্ত চুক্তির সাক্ষর করে ভারত সরকার। উচ্চ ক্ষমতা সম্পন্ন এবং মিসাইল বহনে সক্ষম এই রাফায়েল বিমান। ২০১৯ সালের ৮ অক্টোবর প্রথম রাফায়েল বিমান হাতে পায় ভারত। এখনও অবদি রাফায়েলের ১৪ টি ইউনিট এসে পৌঁছেছে ভারতীয় বায়ুসেনার কাছে।