Prothom Kolkata

Popular Bangla News Website

ফাইজার, মডার্নার পর এই সংস্থার টিকা ৯০% কার্যকরী হতে পারে

1 min read

।। প্রথম কলকাতা ।।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা সোমবার জানালো, তাদের যৌথ উদ্যোগে তৈরি কোভিড-১৯ টিকা ৭০ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। যদিও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে একটি ডোজের স্বাস্থ্যবিধিতে টিকার কার্যকারিতা ৯০ শতাংশ হতে পারে।

“তৃতীয় পর্যায়ের অন্তর্বর্তীকালীন বিশ্লেষণে ১৩১টি কোভিড-১৯এর ঘটনা ঘটেছে, যাতে দেখা যাচ্ছে ২টি ডোজের স্বাস্থ্য বিধি মিলিয়ে ৭০.৪ শতাংশ কার্যকারিতা দেখা যাচ্ছে। ২টি আলাদা ডোজের স্বাস্থ্যবিধিতে একটিতে টিকার কার্যকারিতা ৯০ শতাংশ ও অন্যটিতে ৬২ শতাংশ। প্রাথমিকভাবে দেখা যাচ্ছে, লক্ষণহীন সংক্রমণে ভাইরাসের মাত্রা কমাতে পারে এই টিকা।“ এক বিবৃতিতে জানিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।  

অক্সফোর্ড আরও জানিয়েছে, টিকার ট্রায়াল চলাকালীন কোনও স্বেচ্ছাসেবককে হাসপাতালে ভর্তি হতে হয়নি।

“ফলাফলে দেখা যাচ্ছে, আমাদের একটি কার্যকরী টিকা আছে যা অনেক প্রাণকে বাঁচাতে পারে। আমরা দেখেছি, একটি ডোজের স্বাস্থ্যবিধিতে ৯০ শতাংশ কার্যকারিতা দেখা যেতে পারে। যদি এই ডোজের স্বাস্থ্যবিধি ব্যবহৃত হয়, তবে পরিকল্পনামাফিক টিকার যোগানে অনেক মানুষের টিকাকরণ সম্ভব। আজকের ঘোষণাটি শুধু সম্ভব হয়েছে আমাদের ট্রায়ালের অনেক স্বেচ্ছাসেবকদের জন্য ও বিশ্বজুড়ে কঠোর পরিশ্রমী ও প্রতিভাবান গবেষক দলের জন্য।“ জানিয়েছেন অক্সফোর্ড টিকা গোষ্ঠীর অধিকর্তা অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড।

প্রসঙ্গতঃ আমেরিকা-ভিত্তিক ওষুধ সংস্থা ফাইজার ও মডার্না শেষ পর্যায়ের ট্রায়ালের প্রাথমিক ফলাফলের ভিত্তিতে দাবি করেছে, তাদের তৈরি করোনাভাইরাস টিকার কার্যকারিতা প্রায় ৯৫ শতাংশ।

ফাইজার সরকারি বিবৃতিতে জানিয়েছিল, তাদের টিকা শেষ পর্যায়ের ট্রায়ালে ৯৫ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। ফাইজার আরও ঘোষণা করে, জার্মান অংশীদার বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে তৈরি টিকাটি সব বয়স গোষ্ঠীতেই কার্যকারিতা দেখিয়েছে। ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের বড় ধরণের কোনও পার্শ্ব প্রতিক্রিয়াও নজরে পড়েনি।

ইতিমধ্যে মডার্নাও ঘোষণা করেছে, তাদের কোভিড-১৯ টিকা করোনাভাইরাসকে আটকাতে ৯৪.৫ শতাংশ কার্যকর হয়েছে।