Prothom Kolkata

Popular Bangla News Website

ভবানীপুরে বাড়ি বাড়ি ইস্তাহার বিলির পর লুচি, বেগুনভাজায় মধ্যাহ্নভোজন শাহের

।। প্রথম কলকাতা ।।

কোনও একটি রাজনৈতিক দলের কর্মী সমর্থকরা যে কাজ করে থাকেন, সেটাই করতে দেখা গেল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। শুক্রবার মধ্য কলকাতার একটি পাঁচতারা হোটেলে সাংবাদিক সম্মেলনের পর তিনি যান ভবানীপুরে। সঙ্গে ছিলেন বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষ। সেখানে বস্তির মধ্যে ঢুকে প্রতিটি ঘরে ঘরে গিয়ে নিজের হাতে বিজেপির ইস্তাহার বা “সংকল্প পত্র” তুলে দিলেন তিনি। এত কাছ থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে দেখে অভিভূত মানুষ।

আর সেই অঞ্চলে ব্যাপক ভিড় জমে যায় মুহূর্তের মধ্যে। উল্লেখ্য ভবানীপুর কেন্দ্রের বিধায়ক বিধায়ক তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কেন্দ্র থেকে এবার তৃণমূল প্রার্থী হয়েছেন শোভনদেব চট্টোপাধ্যায়। কিন্তু এখনও এটি মুখ্যমন্ত্রীর কেন্দ্র। তাই এখানে অমিতের আসাটা অসম্ভব তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

এদিন সাংবাদিক সম্মেলনের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসেন বেলতলার কাছে গোকুলবাগান রোডের ওই বস্তি অঞ্চলে। প্রথমে সেখানকার জৈন মন্দিরে যান তিনি। এরপর বস্তিতে প্রবেশ করে ‘গৃহসম্পর্ক’ অভিযান করেন তিনি। সামনে থেকে তাঁকে দেখতে পেয়ে উৎসাহ, আবেগে ভেসে যান দলের কর্মী সমর্থকরা। বয়স্কদের করজোড়ে প্রণাম জানিয়েছেন শাহ। পাল্টা তাঁরাও আশীর্বাদ করেছেন।

কেউ বা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কপালে তিলক এঁকে দিয়েছেন। বেশ কিছুক্ষণ সেখানে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর ওই অঞ্চলে এক বিজেপি কর্মীর বাড়িতে মধ্যাহ্নভোজন করেন তিনি। তবে এদিনের মেনু ছিল একটু অন্যরকম। সেখানে ভাতের পরিবর্তে ছিল লুচি, বেগুন ভাজা, সবজি, রুটি, মিষ্টি, স্যালাড। অমিতের পাশাপাশি সেখানে মধ্যাহ্নভোজন করেন ভবানীপুরের বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষ, বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত, দীনেশ ত্রিবেদী প্রমুখ। বাড়ির মহিলারা সকাল থেকেই রান্নার কাজে ব্যস্ত ছিলেন।

দুপুর সওয়া দুটো নাগাদ মধ্যাহ্নভোজনে বসেন তাঁরা। এরপর সেই পরিবারের লোকজনের সঙ্গে কিছুটা সময় কাটান তিনি। উল্লেখ্য পশ্চিমবঙ্গে প্রচারে এসে বারবার পিছিয়ে পড়া মানুষের বাড়িতে গিয়ে মধ্যাহ্নভোজন করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা। বিষয়টি ‘লাঞ্চ পলিটিক্স’ হিসেবে পরিচিত হয়েছে রাজ্য রাজনীতিতে। সেই সূত্রেই এদিন ভবানীপুরে দলীয় কর্মীর বাড়িতে মধ্যাহ্নভোজন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।