মনোবিজ্ঞান নিয়ে ক্যারিয়ার গড়ার ঠিকানা

।। প্রথম কলকাতা ।।

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে গিয়েছে। এবার স্নাতক স্তরে ভর্তির পালা। ছাত্রছাত্রীরা ইতিমধ্যেই ঠিক করে ফেলেছে কে কোন বিষয় নিয়ে তারা ভবিষ্যতে এগোতে চায়। অনেকেরই হয়ত ইচ্ছা মনোবিজ্ঞান নিয়ে পড়াশোনা করার। এখন প্রশ্ন হলো অনেক ছাত্রছাত্রীরা ভাব যে দ্বাদশ শ্রেণীতে পড়ার সময় কম্বিনেশনে সাইকোলজি ছিলনা।

তাহলে কি সাইকোলজি নিয়ে পড়া যাবে? সায়েন্স, আর্টস, কমার্স নিয়ে পড়া ছেলেমেয়েরা সাইকোলজি নিয়ে স্নাতক স্তরে পড়তে পারবে।মানুষ ও প্রাণীর আচরণ এবং মনোজগৎ নিয়েছে বিজ্ঞান আলোচনা করে তাকে মনোবিজ্ঞান বলে।বর্তমানে এটি বেশ জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে পরিচিতি লাভ করেছে।

এ বিষয় নিয়ে পড়লে শিক্ষকতা, গবেষণা, প্রাইভেট প্র্যাকটিস, সার্কুলেশন, শিক্ষাব্যবস্থা, স্বাস্থ্যব্যবস্থা, ক্রীড়াক্ষেত্রে সর্বত্রই মনোবিজ্ঞানের রাজত্ব।চিকিৎসা ক্ষেত্রে সাইকোলজিস্টরা ডাক্তারদের সাথে সমানভাবে কাজ করার সুযোগ পান।

যারা সাইকোলজি নিয়ে পড়তে চাইছে তাদের জন্য রইল বেশকিছু ঠিকানা হল লরেটো কলেজ, সুরেন্দ্রনাথ কলেজ, বঙ্গবাসী কলেজ, মুরলিধর গার্লস কলেজ, সাউথ ক্যালকাটা গার্লস কলেজ,এছাড়াও রাজ্যের নানান প্রান্তে বিভিন্ন কলেজ রয়েছে যেখানে মনোবিজ্ঞান পড়ানো হয়।