Prothom Kolkata

Popular Bangla News Website

“শুভ নববর্ষ, ঝুঁকি নেওয়ার ফল মিললো”: টিকার অনুমোদন নিয়ে আদার পুনাওয়ালা

1 min read

।। প্রথম কলকাতা ।।

সেরাম ইন্সটিটিউট যে ঝুঁকি নিয়েছিল তার ফল মিললো, টুইট করলেন আদার পুনাওয়ালা, পুনে-ভিত্তিক টিকা প্রস্তুতকারকের চিফ এগ্জিকিউটিভ। কিছুক্ষণ আগেই দেশের ড্রাগ নিয়ন্ত্রক তাদের কোভিশিল্ড টিকার জরুরি ব্যবহারে্র ছাড়পত্র দিয়েছে ভারতে। পুনাওয়ালা জোর দিয়ে বলেছেন, কোভিশিল্ড টিকা – ভারতে প্রস্তুত করেছে সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে – করোনা ভাইরাসের বিরুদ্ধে নিরাপদ ও কার্যকরী। তিনি আরও জানিয়েছেন, কয়েক সপ্তাহের মধ্যেই টিকাটি বেরিয়ে যাবে।

বিশ্বের বৃহত্ত্ম টিকা প্রস্তুতকারক সেরাম ইন্সটিটিউটের সিইও পুনাওয়ালা আগেই জানিয়েছিলেন, প্রথম ৫০ মিলিয়ন ডোজের বেশিরভাগটাই ভারত পাবে।

কোভিশিল্ড ছাড়াও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন-কেও নিয়ন্ত্রিত ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হয়েছে। নিয়ন্ত্রিত ব্যবহারের অনুমতি সাধারণতঃ দেওয়া হয়, ওষুধের নিরাপত্তা ও কার্যকারিতার পর্যাপ্ত প্রমাণ পেলে।

নিরাপত্তা নিয়ে বিন্দুমাত্র আশঙ্কা থাকলে, আমরা তার অনুমোদন দিই না। টিকাগুলি ১১০ শতাংশ নিরাপদ। মৃদু জ্বর, ব্যাথা ও এলার্জির মত কিছু পার্শ্ব প্রতিক্রিয়া প্রতিটি টিকার জন্য খুবই সাধারণ, টিকা প্রস্তুতকারকদের জন্য নিয়ন্ত্রিত ব্যবহারের অনুমোদন দেওয়ার সময় বলেছেন ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ভিজি সোমানি।

কয়েক মিনিট পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে বলেছেন, এটা প্রত্যেক ভারতবাসীর জন্য গর্বের যে, যে দুটি টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে সে দুটিই ভারতে তৈরি। এটা আমাদের দেখায় যে আমাদের বৈজ্ঞানিক সম্প্রদায় কতটা আগ্রহী আত্মনির্ভর ভারতের স্বপ্ন পূরণ করতে, যার শিকড়ে রয়েছে যত্ন ও সহমর্মিতা।

সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার কোভিশিল্ড হল প্রথম টিকা যা শুক্রবার সরকার নিযুক্ত প্যানেল নিয়ন্ত্রিত ব্যবহারের অনুমোদনের জন্য সুপারিশ করেছিল। একদিন পরে হায়দরাবাদ-ভিত্তিক ভারত বায়োটেকের করোনাভাইরাস টিকার সুপারিশ করা হয়েছিল শনিবার।

তৃতীয় টিকাটি – যা তৈরি করেছে মার্কিন ওষুধ সংস্থা ফাইজার – জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করেছিল। তা এখন খতিয়ে দেখছে প্যানেল। সূত্রের খবর প্যানেলের কাছে ওষুধ সংস্থাটি এখনও তথ্য দেয়নি।

ফাইজার টিকা ব্রিটেন, আমেরিকা ও অন্য কয়েকটি দেশে ইতিমধ্যেই বেরিয়ে গেছে।