পাকিস্তানের প্রায় সাড়ে ৬ হাজার জঙ্গি আফগানিস্তানে প্রশিক্ষণ নিচ্ছে, দাবি রাষ্ট্রসংঘের

1 min read

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

এই করোনা আবহের মধ্যেই পাকিস্তানের প্রায় ৬ থেকে সাড়ে ৬ হাজার জঙ্গি আফগানিস্তানে রয়েছে বলে চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করল রাষ্ট্রসংঘ। জানা গিয়েছে তালিবানের পাকিস্তানি শাখার তেহরিক-ই-পাকিস্তানের এই কয়েক হাজার জঙ্গি বর্তমানে পাকিস্তান ও আফগানিস্তান, দুই দেশের জন্যই হুমকি হয়ে দেখা দিয়েছে। এরা আপাতত হেলমান্দ ও কান্দাহার প্রদেশে প্রশিক্ষণ নিচ্ছে বলে খবর মিলেছে।

এদিকে করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে ভারতে জাল ছড়াচ্ছে আইএসআইএস জঙ্গি সংগঠন। কেরল এবং কর্নাটকে জাল বিস্তার করছে আইএসআইএস জঙ্গি সংগঠন। ভারতকে এই নিয়েও সতর্ক করেছে রাষ্ট্রসংঘ।

তালিবানি জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ করে আলকায়দা, আইএসআইএস জঙ্গিরা। বাংলাদেশ, ভারত, মায়ানমারে ধীরে ধীরে সক্রিয় হয়ে উঠছে তারা।করোনা আবহের সুযোগ নিয়ে জঙ্গি সক্রিয়তা বাড়ছে ভারতে। বিশেষ করে কেরল এবং কর্নাটকে সক্রিয় হয়ে উঠেছে আইএসআইএস লিঙ্ক। সেখানে জঙ্গি শিবির শক্ত করছে আইএসআইএস জঙ্গি সংগঠন। ভারতেকে এই নিয়ে সতর্ক করেছে রাষ্ট্রসংঘ।

১৫০ থেকে ২০০ জনের একটি দল সক্রিয় হয়ে উঠেছে ভারত, বাংলাদেশ এবং মায়ানমারে। আলকায়দা আইএস নেতা ওসামা মেহমুদের অঙ্গুলি হেলনে কাজ করছে জঙ্গিরা।

এম/বি