Prothom Kolkata

Popular Bangla News Website

একটা দাঁত হাজার নয় লাখ বছরের পুরনো, কেমন দেখতে সেই দাঁত?

1 min read

১ লাখ বছরের পুরোনো দাঁত! শুনে অবিশ্বাস্য লাগছে! হ্যাঁ তাই সত্যি, ইরানে পাওয়া নিয়েনডেরথাল যুগের দাঁত। ধারণা করা হচ্ছে দাঁতটির বয়স ১০০,০০০ বছর।

সম্প্রতি ইরানের পর্যটনমন্ত্রী আলী আসগর মোনেসেন ঘোষণা দিয়েছেন যে, বছর চারেক আগে মধ্য-পশ্চিম ইরানের আভাজ কাউন্টির কাল-ই কোর্দ গুহায় আবিষ্কৃত একটি দাঁতের ফসিলের বয়স এক লাখ বছর হতে পারে।

তিনি বলেন, কার্বন-১৪ ডেটিং পরীক্ষার মাধ্যমে নিয়েনডেরথাল যুগের এই দাঁতের প্রকৃত বয়স নির্ধারণ করা কঠিন। তাই আমরা অন্যান্য দেশের সাহায্য গ্রহণ করতে চাই যাদের মাধ্যমে এক লাখ বছর আগের কোনো কিছুকে চিহ্নিত করা চলে।

রেডিও কার্বন পরীক্ষার মাধ্যমে ৪৫,০০০ বছর আগের পর্যন্ত কোনো জীবের অস্তিত্বের বা অংশের প্রমাণ পাওয়া যায়। এর আগের নয়। নিয়েনডেরথাল যুগের দাঁতের সময় নির্ধারণের জন্য এই পরীক্ষাটিও কার্যকর নয় বলে তিনি মন্তব্য করেন।

আঞ্চলিক পর্যটন বিভাগের প্রধান আলীরেজা খাজেলি জানান, ফ্রান্স ও আমেরিকার দুটো ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল এই দাঁতটি। রেডিও কার্বন ডেটিং পরীক্ষায় এটি বেরিয়ে এসেছে যে দাঁতটি ইরানের নিয়েনডেরথাল যুগের সভ্যতার সাথে সম্পৃক্ত।

ইরানে ২০১৮ সালে ফ্রান্সের সঙ্গে যৌথ প্রত্নতাত্ত্বিক খননের প্রথম ধাপে এই এলাকা থেকে মধ্য প্যালেওলিথিক যুগের ৬,০০০-এরও বেশি প্রত্নসামগ্রী উদ্ধার করা হয়। ২০০,০০০ থেকে ৪০,০০০ বছরের পুরানো ঘোড়া, হরিণ, ভালুকের দেহাবশেষ এবং অনেক ধরনের পাথর এখানে পাওয়া গিয়েছে।

জার্নাল অফ হিউম্যান এভিউলুশন ২০১৯ সালে প্রকাশিত এক প্রতিবেদনে জানায়, ইরানের জাগরোস পর্বত এলাকায় নিয়েনডেরথাল যুগের বাসীরা ৪০ থেকে ৭০ হাজার বছর আগে বসবাস করতেন। বিংশ শতাব্দীর শেষ পর্যন্ত অধিকাংশ গবেষণায় নিয়েনডেরথাল যুগের বাসীদের আচরণগত ও বংশগত ভাবে মানব সমাজ থেকে আলাদা ভাবা হতো। কিন্তু পরবর্তী অনেক আবিষ্কার থেকে গবেষকরা এই ধারণা থেকে বের হয়ে আসেন।