Prothom Kolkata

Popular Bangla News Website

৩১ তারিখ ফল প্রকাশ, CBSE দশম -দ্বাদশ শ্রেণীর রেজাল্ট কোথায় কীভাবে দেখবেন?

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনা অতিমারির কারণে ইতিমধ্যেই বাতিল হয়েছে পরীক্ষা। করোনা অতিমারির আবহে গত ১৫ই এপ্রিল বাতিল হয়ে যায় সিবিএসই দশম শ্রেণীর পরীক্ষা। তারপর, ১ মে মূল্যায়ন প্রক্রিয়ার ঘোষণা করে সিবিএসই। আগামী ৩১শে জুলাই-এর মধ্যে প্রকাশিত হবে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ফলাফল। এই প্রথমবার কোনও পরীক্ষা না নিয়েই ফল প্রকাশ করতে চলেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। কী ভাবে রেজাল্ট জানতে পারবেন ছাত্র-ছাত্রীরা, জানা গিয়েছে, সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-তে ফল প্রকাশিত হবে। এছাড়াও cbseresults.nic.in এবং results.gov.in থেকে রেজাল্ট দেখতে পাবেন ছাত্র-ছাত্রীরা।

কীভাবে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন ছাত্র-ছাত্রীরা, রেজাল্ট ঘোষণার পর নির্দিষ্ট ওয়েবসাইট থেকে বোর্ডের রোল নম্বর, প্রার্থীদের নাম, জন্মতারিখ দিয়ে ফল দেখতে পাবেন ছাত্র-ছাত্রীরা। দশম শ্রেণীর মূল্যায়ন প্রক্রিয়া, সিবিএসই বোর্ডের তরফে আগেই জানানো হয়, ইউনিট টেস্ট, প্রি-বোর্ড পরীক্ষা এবং হাফ-ইয়ার্লি পরীক্ষার ভিত্তিতে ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়া হবে।

অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে যাতে পড়ুয়াদের অহেতূক বেশি নম্বর দেওয়া না হয়, সেজন্য গত তিন শিক্ষাবর্ষে (২০১৭-২০১৮, ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০) সংশ্লিষ্ট স্কুলের সেরা ফলের নিরিখে বিষয়ভিত্তিক গড় নম্বরের থেকে সর্বাধিক দুনম্বরের হেরফের হতে পারে বলেও জানানো হয়। দ্বাদশ শ্রেণীর মূল্যায়ণ প্রক্রিয়া অন্যদিকে, দ্বাদশ শ্রেণীর মূল্যায়ণ প্রক্রিয়ায় চলতি বছর দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ফল নিয়ে দ্বাদশের বোর্ড পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে বোর্ডের তরফে জানানো হয়। কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়, দশম শ্রেণী থেকে ধরা হবে ৩০ শতাংশ নম্বর। একাদশ শ্রেণীর নম্বর ধরা হবে ৩০ শতাংশ। আর বাকি ৪০ শতাংশ নম্বর নেওয়া হবে দ্বাদশ শ্রেণী থেকে। সেই মতই এবার ফল প্রকাশ হতে চলেছে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories