Prothom Kolkata

Popular Bangla News Website

আজ এক সারিতে দেখা যাবে চাঁদ -মঙ্গল-শুক্রকে, এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকুন আপনিও!

1 min read

।।প্রথম কলকাতা।।

প্রত্যেকদিন মহাবিশ্বে কত কি ঘটে চলেছে। তারই মধ্যে আজ বিশ্বের মানুষ অনন্য ঘটনার সাক্ষী হবে। চাঁদ শুক্র এবং মঙ্গল গ্রহ একে অপরের নিকটস্থ আসবে। আর তা খালি চোখে দেখতে পাবে মানুষ। পরপর দু’দিন এই দৃশ্য দেখার সুযোগ পাওয়া যাবে।চাঁদ শুক্র এবং মঙ্গল গ্রহ একে অপরের দিকে দিকে আসার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু করে দিয়েছে। এই প্রক্রিয়াকে বলা হয় ট্রিপল কনজাকশন।পরিষ্কার আকাশ থাকলে এই রোমাঞ্চ দৃশ্য দেখা যাবে খালি চোখেই।

এক সারিতে চাঁদ মঙ্গল এবং শুক্রকে দেখতে পাওয়া যাবে বলে আগ্রহী গবেষকরাও। এখন অনেকের মনে একটাই প্রশ্ন ঘুরছে কখন দেখা যাবে এই দৃশ্য। সূর্যাস্তের পর থেকেই দেখতে পাওয়া যাবে এই দৃশ্য। আকাশের কোন দিকে এই তিনটি গ্রহকে একসাথে দেখা যাবে সেই প্রশ্ন অনেকের মনে ঘুরপাক খাচ্ছে।গবেষকরা জানিয়েছেন এই দৃশ্য পশ্চিমের দিগন্তে দেখা যাবে। আজই চাঁদের কাছাকাছি আসবে মঙ্গল ও শুক্র দুই প্রতিবেশী গ্রহ। এই ঘটনা মহাকাশ বিজ্ঞানে বিরল।

পৃথিবী থেকে গ্রহ দুটিকে তারার মতো দেখতে লাগলেও তিনটি গ্রহ একই সারিতে চলে আসবে আজ। আজ মহাকাশে হতে চলেছে মহাজাগতিক দৃশ্য। চাঁদের কক্ষপথ থেকে মাত্র ৪ ডিগ্রি দূরে দুটি গ্রহের অবস্থান ঘটবে।আগামীকাল মঙ্গল এবং শুক্র নিজেদের কক্ষপথ থেকে মাত্র ০.৫ ডিগ্রী দূরে অবস্থান করবে।

আবার আপনি চাঁদকে বুঝতে পারলেও কোনটা শুক্র কোনটা মঙ্গল গ্রহ পৃথিবীর মাটি থেকে নাও বুঝে উঠতে পারেন। তার জন্য বিভিন্ন অ্যাপের সাহায্য নেওয়া যেতেই পারে। স্টারর্মাকের মাধ্যমে আকাশের দিকে তাক করে থাকলেই কোনটি কি গ্রহ আপনারা জেনে যেতে পারবেন। আকাশ মেঘাচ্ছন্ন থাকলে হয়তো বুঝতে অসুবিধা হতে পারে। তবে দুদিন এই ঘটনা দেখতে পাওয়া যাবে। জানা গেছে ভারতবর্ষ ছাড়াও বাংলাদেশ থেকেও এই বিরল ঘটনা দেখতে পাওয়া যাবে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories