Prothom Kolkata

Popular Bangla News Website

ইউরোর ফাইনাল জুড়ে চরম অব্যবস্থা ও বিশৃঙ্খলা

1 min read

।। শুভঙ্কর লাহা ।।

প্রশ্ন উঠে গেল লন্ডনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে। চরম বিশৃঙ্খলা দেখা গেল ওয়েম্বলি স্টেডিয়ামের ভেতরে এবং বাইরেও।

ম্যাচ শুরুর আগেই থেকেই স্টেডিয়ামের বাইরে ব্রিটিশ সমর্থকদের তাণ্ডব শুরু হয়েছিল। যা সামলাতে হিমশিম খেতে হয় পুলিশকে। তার পরে স্টেডিয়ামের ভিতরে মারপিট, লাথালাথি সব চলল। এমন কী ম্যাচ চলাকালীন মাঠের মধ্যে ঢুকে পড়লেন এক সমর্থক! যার জেরে কাঠগড়ায় উঠেছে ইংল্যান্ডের নিরাপত্তা ব্যবস্থাও।

ইতালির গোলের পর স্টেডিয়ামের বাইরেও ঝামেলা করেন ইংল্যান্ড সমর্থকরা। ইতালির  সমর্থকদের মারধোর করে ইংল্যান্ড সমর্থকরা। ম্যাচের পর মাঠের বাইরে কার্যত রণক্ষেত্র তৈরি হয়। স্টেডিয়ামের যে গেট দিয়ে ইটালীর সমর্থকরা বেরোচ্ছিলেন, তার পাশেই জড়ো হয়েছিলেন প্রচুর ইংরেজ সমর্থক। এক একজন করে সমর্থক বেরোচ্ছিলেন আর তাঁদের মাটিতে ফেলে পেটানো হচ্ছিল। ইটালির পতাকার উপরে থুতু ছেটানো হয়। সঙ্গে ছিল অকথ্য গালিগালাজ। এছাড়াও হারের হতাশায়  সরকারি সম্পত্তি নষ্ট করা শুরু করেন কিছু ইংরেজ সমর্থক। রাস্তার ধারে দোকানপাট, গাড়ি ভাঙচুর করা হয়। বিয়ার এবং মদের বোতল ভাঙা হয় রাস্তায়।


ইউরো ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচ চলাকালীন কী ভাবে একজন সমর্থক মাঠে ঢুকে পড়লেন সেই প্রশ্নের মুখে ইংল্যান্ড প্রশাসন। সেই সমর্থক মাঠে ঢুকে পড়ায় খেলাও কিছুক্ষণের জন্য বন্ধ রাখতে হয়। এই ভিডিয়ো ভাইরাল হতেই সমালোচনার ঝড় বয়ে গিয়েছে।

ইংল্যান্ড প্রথম বার ইউরোর ফাইনালে উঠেছে। ৫৫ বছর পর তারা কোনও বড় টুর্নামেন্টের ফাইনালে পৌঁছেছে। আর ম্যাচ নিজেদের ঘরের মাঠেই খেলার সুযোগ পেয়েছে গ্যারেথ সাউথগেটের টিম। অথচ কিছু ব্রিটিশ সমর্থকের বিশৃঙ্খল আচরণ এবং করা নিরাপত্তার না থাকার কারণে তীব্র সমালোচনার মুখে পড়তে হল ইংল্যান্ডকে। চূড়ান্ত হতাশ করল ফাইনালের আয়োজকেরা।


Categories