Prothom Kolkata

Popular Bangla News Website

একুশে রাজ্যে ক্ষমতা দখলের নেপথ্যে বড়ো ভূমিকা ছিলো মহিলাদের, বলছে কমিশন

1 min read

।। ময়ুখ বসু ।।


একুশের বিধানসভা নির্বাচনে বাংলায় কুর্সি দখলের ক্ষেত্রে নির্ধারকের ভূমিকায় পুরুষদের থেকে বেশী এগিয়ে ছিলেন মহিলারাই। একুশের নির্বাচনে মহিলাদেরই প্রাধান্য ছিলো পুরুষদের তুলনায় বেশী। এমন তথ্য জানাচ্ছে নির্বাচন কমিশন। একুশের মহাযুদ্ধে বাংলায় বিজেপি এবং তৃণমূলের মধ্যে যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের বাতাবরণ তৈরি হয়েছিলো সেখানে বিজেপি হিন্দুত্বের তাস নিয়ে খেলা করলেও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলাদের ভোট ব্যাঙ্কের উপরেই সবথেকে বেশী জোর দিয়েছিলেন।

নির্বাচনী প্রচারেও দেখা গিয়েছিলো, তিনি বিজেপিকে ঠেকাতে বাংলার মহিলাদের হাতে হাতা খুন্তি তুলে নেওয়ার ডাক দিয়েছিলেন। নির্বাচনী প্রচার সভাতে দাঁড়িয়ে তিনি মহিলাদের দিয়ে কখনও শঙ্খ বাজিয়েছেন, কখনও উলুধ্বনী দিয়েছেন। বারবার তিনি বাংলার মা বোনদের এক হওয়ার আহ্বান জানিয়েছেন। বাংলায় একুশের ভোট ময়দানে মহিলাদের প্রাধান্য দিয়ে বিজেপিকে রুখে দেওয়ার সার্বিক বার্তাও দিয়েছিলেন তিনি। আর মমতার সেই ভাবনা যে ভুল ছিলো না তা ভোট পরবর্তী ফলাফলে স্পষ্ট হয়ে যায়। বিপুল ভোটে জয়ী হয়ে যায় তৃণমূল কংগ্রেস। আর এই জয়ের পিছনে মহিলাদের ভূমিকা যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিলো তা এতোদিন পর তথ্য সহকারে জানিয়ে দিলো নির্বাচন কমিশন।

কমিশনের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, বাংলায় একুশের বিধানসভা ভোটে মহিলাদের ভূমিকা ছিলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। একুশের বিধানসভা নির্বাচনে বাংলায় ৮১,৭ শতাংশ মহিলা্রা ভোট দিয়েছেন। সেখানে দাঁড়িয়ে পুরুষদের ক্ষেত্রে ভোট দিয়েছেন ৮১,৪ শতাংশ পুরুষরা। একুশের নির্বাচনে রাজ্যে করোনা আবহের মধ্যে দাঁড়িয়েও মহিলারা ভোটদানের ক্ষেত্রে সবথেকে বেশী এগিয়ে এসেছিলেন। দেখা গিয়েছে, একুশের নির্বাচনে রাজ্যে ৩,৫ কোটি মহিলা ভোটারের মধ্যে ভোট দিয়েছিলেন ২,৯ কোটি মহিলা ভোটার ।সেখানে ৩ কোটি ৭০ লক্ষ পুরুষ ভোটারের মধ্যে ভোট দিয়েছিলেন ৩ কোটি পুরুষ ভোটার। পাশাপাশি একুশের নির্বাচনে শতাংশের বিচারেও মহিলা প্রার্থীদের ক্ষেত্রে জয়ের হারও বেশী ছিলো বলে জানা যাচ্ছে। পরিসংখ্যান বলছে রাজ্যে মহিলা প্রার্থীদের মধ্যে ১৬,৭ শতাংশ মহিলা প্রার্থীরাই জয়ী হয়েছেন। অন্যদিকে পুরুষদের মধ্যে জয়ী হয়েছিলেন ১৩,৪ শতাংশ প্রার্থী।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories