Prothom Kolkata

Popular Bangla News Website

ভেষজগুণে সমৃদ্ধ সোনা পাতা! কোষ্ঠকাঠিন্য, বদহজম থেকে দেয় মুক্তি

1 min read

||প্রথম কলকাতা||

রোজকার ইঁদুর দৌড়ে রোগ অসুখ থেকে নিস্তার পাওয়া সত্যি অসম্ভব। আর এই রোগ থেকে মুক্তি পেতে বেশিরভাগ মানুষই ভরসা করেন বাজার চলতি দামি দামি ওষুধের ওপর। তবে কি জানেন, এই সমস্ত ওষুধের যেমন অজস্র উপকার আছে তেমনি পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে । তাই জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথা এই ধরণের রোগ থেকে রেহাই পেতে ভরসা রাখুন প্রাকৃতিক ভেষজ সোনা পাতার ওপর। এই গাছকে কেউ সোনা পাতা বা সোনামুখী নামেও চিনে থাকেন। কিছুটা মেহেন্দি পাতার মতো দেখতে হয় এটি। বিরল এই গাছের বৈজ্ঞানিক নাম Cassia angustifolia Vahl। পুষ্টিগুণে সমৃদ্ধ এই গাছের উপকারিতা সম্পর্কে জেনে নিন।

› সোনা পাতা কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে দারুণ কাজ করে। অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখে, ক্রিয়াকলাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে। এটির স্টিমুল্যান্ট ল্যাক্সোটিভ প্রভাব পেট পরিষ্কার করে। তাই ডাক্তাররা এই পাতার রস খাওয়ার পরামর্শ দেন। এছাড়া এটি হজম প্রক্রিয়া সচল রাখতে সাহায্য করে।

› সোনা পাতায় উপস্থিত অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-বায়োটিক বৈশিষ্ট। যা সংক্রমণের হাত থেকে রক্ষা করে। জ্বর, সর্দি-কাশি এছাড়া নিউমোনিয়া, মূত্রনালির সংক্রমণ থেকেও রেহাই দেয়।

› ওজন নিয়ন্ত্রণ করতে খেতে পারেন সোনা পাতার জল। এর পাতায় সক্রিয় উপাদান অ্যানথ্রাকুইনোন ডেরাইভেটিভস এবং এটি গ্লুকোসাইড সহায়ক। খিদে ও ওজন কমাতে সাহায্য করে।

› গ্যাস্ট্রিকের সমস্যা, পেট ফাঁপা, ডায়রিয়া ইত্যাদি রোগ প্রতিরোধে অত্যন্ত উপকারী উপাদান সোনা পাতা। তাই বদহজম অথবা পেটের গন্ডগোল দেখা দিলে এই পাতা ব্যবহার করুন। হার্টের স্বাস্থ্যের জন্য খুব ভালো, উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে।

› চুল পড়া কমাতে সাহায্য করে। প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে ব্যবহার করতে পারেন। এছাড়া ত্বকের বিভিন্ন সমস্যা থেকেও মুক্তি দেয়।

সোনা পাতার ব্যবহার করার পদ্ধতি-

সোনা পাতা শুকিয়ে সেটিকে গুঁড়ো করে হার্বল চায়ের মতো খেতে পারেন। অথবা গুঁড়ো করে জলে ভিজিয়ে সকালে খালি পেটে এই জল পান করুন অনেক উপকার পাবেন। সবজি রান্নার সময়ও সোনা পাতা যোগ করতে পারেন। তবে উল্লেখ্য, শরীরের চাহিদা এবং অবস্থা অনুযায়ী এই ভেষজ ব্যবহার করা উচিত। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিয়ে নিন।

Categories