Prothom Kolkata

Popular Bangla News Website

মোদীর মন্ত্রীসভায় বাংলার দুই মন্ত্রীর বিরুদ্ধে রয়েছে গুরুতর অভিযোগ, বলছে এডিআরের রিপোর্ট

1 min read

।। প্রথম কলকাতা ।।

আগামী লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রসারণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোট ৭৮ জন সদস্য নিয়ে এই নয়া মন্ত্রিসভা গঠিত হয়েছে। যারমধ্যে ১৫ জন ক্যাবিনেট মন্ত্রী এবং ২৮ জন প্রতিমন্ত্রী। তবে মোদীর ৭৮ জন মন্ত্রীর মধ্যে ৪২ শতাংশ মন্ত্রীর নামে রয়েছে ক্রিমিনাল কেস। যাঁদের মধ্যে চারজনের বিরুদ্ধে খুনের চেষ্টার মতো মারাত্মক অভিযোগও রয়েছে। এমন তথ্য সামনে নিয়ে এলো অ্যাসোসিয়েশন অফ ডেমেক্র্যাটিক রিফোমর্স (এডিআর)। তাদের প্রকাশিত তথ্য মতে, মোদীর মন্ত্রিসভায় থাকা যে ৪২ শতাংশ মন্ত্রীর বিরুদ্ধে ক্রিমিনাল কেস রয়েছে, তা শতাংশের বাইরে বের হলে সেই মন্ত্রীর সংখ্যা ৩৩ জন।

যাদের মধ্যে ৩১ শতাংশ মানে ২৪ জন মন্ত্রীর বিরুদ্ধে রয়েছে খুন, খুনের চেষ্টা, লুঠপাঠ সহ মারাত্মক অভিযোগ। আর এই অভিযোগের মধ্যে পড়েছেন বাংলা থেকে মন্ত্রী হওয়া কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক। ৩১ বছর বয়েসি নিশীথ প্রামাণিক মোদীর মন্ত্রিসভায় সবথেকে কনিষ্ঠ মন্ত্রী বলে জানা গিয়েছে। যাকে খোদ অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রকের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকের প্রতিমন্ত্রী করেছেন। সেই নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে রয়েছে গুরুতর সব অভিযোগ। এডিআরের রিপোর্ট অনুযায়ী, নিশীথ প্রমাণিকের বিরুদ্ধে খুনের অভিযোগ রয়েছে। রয়েছে খুনের চেষ্টার মতো অভিযোগও। অন্যদিকে এডিআরের রিপোর্ট অনুযায়ী, বাংলা থেকে মন্ত্রী হওয়া আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লার বিরুদ্ধেও রয়েছে খুনের চেষ্টার মতো অভিযোগ।

উল্লেখ্য, নিশীথ প্রামাণিক ও জন বার্লাকে মন্ত্রী করা নিয়ে ইতিমধ্যে আপত্তি জানিয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। তৃণমূলের অভিযোগ, নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে অস্ত্র পাচারের মতো অভিযোগও রয়েছে। অন্যদিকে জন বার্লার বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে যোগাযোগের অভিযোগও তুলেছে তৃণমূল কংগ্রেস। যদিও এই বিষয়ে এডিআরের তরফে কিছু জানানো হয়নি। অন্যদিকে মোদীর মন্ত্রীসভায় থাকা পঙ্কজ চৌধুরী এবং ভি মুরলিধরণ এই দুই প্রতিমন্ত্রীর বিরুদ্ধেও খুনের চেষ্টার অভিযোগ রয়েছে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories