Prothom Kolkata

Popular Bangla News Website

ঠান্ডা পানীয়তে ৪.৫০ টাকা জিএসটি নিয়ে বিপাকে Swiggy, দিতে হল মোটা টাকা জরিমানা

1 min read

।। প্রথম কলকাতা ।।

ঠান্ডা পানীয়ের দাম আর তার সঙ্গে নাকি আরও ৪.৫০ টাকা জিএসটি নিয়েছিল সুইগি। আর সেই কারণেই জরিমানা হিসাবে ফুড ডেলিভারি অ্যাপ সংস্থা Swiggy-কে দিতে হল ২০ হাজার টাকা। জানা যায়, এই ঘটনার সূত্রপাত হয় ২০১৮ সালে। হরিয়ানার পঞ্চকুলার বাসিন্দা অভিষেক গর্গ Swiggy-তে ১৪৪ টাকার চিজ গার্লিক স্টিক আর ৯০ টাকার তিনটে সফট ড্রিঙ্ক অর্ডার করেন। এরপর জানা যায় খাবার ডেলিভারি হবার পরে খাবারের বিলটি খুঁটিয়ে দেখে অভিষেক গর্গ জানতে পারেন, সফ্ট ড্রিঙ্কের জন্য ৪.৫০ টাকা জিএসটি কাটা হচ্ছে। কিন্তু তিনি তো সম্পূর্ণ MRP-তেই খাবার কিনেছেন। তাহলে তাতে আবার জিএসটি কিসের ? প্রশ্ন তোলেন তিনি।

এরপরই জানা যায়, তিনি সুইগির উপভোক্তা পরিষেবায় ফোন করলে সেখানে তাঁকে বলা হয়, সুইগি মাধ্যম মাত্র। যে দোকান বিক্রি করছে, তাদের হয়ে তাঁরা টাকা গ্রহণ করেন। সেই দোকানই এই চার্জ নিয়েছেন। সুতরাং এতে সুইগির কোনও দোষ বা করণীয় কিছু নেই। জানা যায়, এরপরই এই বিষয়ে জেলার উপভোক্তা সুরক্ষা কমিশনের কাছে অভিযোগ জানান হরিয়ানার পঞ্চকুলার বাসিন্দা অভিষেক গর্গ। আর এরপরই চলতি সপ্তাহে কমিশন জানায়, ‘সুইগি এভাবে নিজের দায় ঝেড়ে ফেলতে পারে না। ওদের প্ল্যাটফর্মের মাধ্যমেই অতিরিক্ত জিএসটি কাটা হয়েছে। তাই এই অতিরিক্ত জিএসটি নেবার দায় সংস্থাকে নিতে হবে।আর এরপরই জরিমানা স্বরূপ সুইগিকে ২০ হাজার টাকা দিতে বলা হয় অভিষেক গর্গকে।

জানা গিয়েছে, এরই মধ্যে ১০ হাজার টাকা ক্ষতিপূরণস্বরূপ অভিষেক গর্গকে দিতে বলা হয়েছে। বাকি টাকাটা হরিয়ানার শিশুকল্যাণ কাউন্সিলে যাবে, বলে জানা গিয়েছে। আমরা অনেকেই বর্তমান সময় দাঁড়িয়ে অনলাইন কেনাকাটির উপর বেশি ভরসা করতে শুরু করেছি। সব ক্ষেত্রেই প্রাধান্য দিচ্ছি অনলাইন পরিষেবাকে। সেখানে দাঁড়িয়ে ফুড ডেলিভারি সংস্থার উপরও আমরা অনেকেই ভরসা করছি। কিন্তু অনেকেই হয়তো ডেলিভারি নেবার পর খুঁটিয়ে দেখছি না বিলটি। আর যার পরিণামে সামনে আসছে এইসব ঘটনা। তাই হরিয়ানার পঞ্চকুলার বাসিন্দা অভিষেক গর্গের এই ঘটনা আমাদের আবারও যে চোখ খুলে দিল তা আর বলার অপেক্ষা রাখেনা।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories