Prothom Kolkata

Popular Bangla News Website

লুকিয়ে পড়েছে ইলিশরা ! হন্যে হয়ে খুঁজছেন মৎস্যজীবীরা

1 min read

।। প্রথম কলকাতা ।।

গত ১৫ই জুন ইলিশ ধরার মরসুম শুরু হয়েছে, তাই দিবা-রাত্রি এখন কোনো সময়েই মাছ ধরার কামাই করতে চাননা মৎস্যজীবীরা। তাই একেবারে দিনক্ষণ দেখেই ইলিশ ধরতে বেরিয়ে পড়েছিলেন তারা। তবে মাঝখানে কিছুদিন খারাপ আবহাওয়া থাকার কারণে খালি হাতে ফিরতে হয়েছিল তাদের। তবে এদিকে মৎস্যজীবীরা আশা করেছিল যে মরা কোটালের ফলে ইলিশ মাছের ঝাঁক হয়ত চলে আসবে এপার বাংলায়। কিন্তু তাদের সেই ভাবনা ও ভুল প্রমাণিত হয়। তাই এক্ষেত্রে দিশা ঠিক করতে রবিবার বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছেন সমস্ত ট্রলার মালিকেরা।

কী বলছেন মৎসজীবীরা ?

অভিজ্ঞ মৎস্যজীবীরা বলছেন, সাধারণত এই ধরনের ঘটনা দেখা যায় না। তবে এবারে যেন সমুদ্রে ইলিশের আকাল লেগে গিয়েছে। অনেক চেষ্টা করছেন মৎস্যজীবীরা। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। তাছাড়া, জলের স্রোতও বাংলাদেশের দিকে বইছে। তাই সম্ভবত ইলিশের দেখা মিলছে না।
তার পাশাপাশি, এদিকে জ্বালানি তেলের দাম ও বেড়ে চলেছে । তাছাড়া সমুদ্রে ট্রলার নিয়ে যাওয়ারও যথেষ্ট খরচ রয়েছে। যদি ইলিশ না ওঠে তাহলে তেল খরচ করে ট্রলার নিয়ে গিয়ে সমস্ত পরিশ্রম ই বৃথা যাবে। তাই সমস্ত কিছু ভেবেই এবার মিটিংয়ে বসার সিদ্ধান্ত নিয়েছেন ট্রলার মালিকরা।

একই রকম সুর , কাকদ্বীপ মৎস্যজীবী উন্নয়ন সমিতির। তাদের দাবি এই মুহূর্তে ভয়াবহ অবস্থা চলছে। কেন ইলিশের দেখা নেই তা বোঝা যাচ্ছে না।
তাই এবার বিনা পরিকল্পনায় সাগরে পাড়ি দিলে,‌খালি হাতেই ফিরে আসতে হবে সকল কে। তবে শেষ পর্যন্ত ইলিশ প্রিয় বাঙালির ইলিশের চাহিদা মেটে কিনা এখন সেটাই দেখার বিষয়।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories