Prothom Kolkata

Popular Bangla News Website

ত্বকের বার্ধক্য, রুক্ষভাব দূর করবে কালো জাম! যত্ন নেবে চুলেরও

1 min read

||প্রথম কলকাতা||

কখনো প্যাঁচপ্যাঁচে গরম আবার কখনো ঝমঝমিয়ে বৃষ্টি। প্রকৃতির এই রঙ্গলীলায় পাল্লা দিয়ে বাড়ছে ত্বক ও চুলের নানান সমস্যা। বিশেষ করে ব্রণ আর চুলপড়ার সমস্যায় কম বেশি সকলেরই নাজেহাল অবস্থা। কিছুতেই কিছু ফল না পেয়ে অনেকেই ভুগছেন হতাশায়। তবে এবার বিশেষজ্ঞদের মতানুসারে ভরসা রাখুন কালো জামে। পুষ্টিগুনে সমৃদ্ধ গ্রীষ্মের এই রসালো ফলের স্বাস্থ্য উপকারিতা সকলেরই জানা। এবার জানুন রূপচর্চায় জামের গুনাগুন। দূর করবে ত্বকের বার্ধক্য, তৈলাক্ত ভাব। এছাড়াও যেসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় সেগুলি হলো-

ত্বকের যত্নে জামের কার্যকারীতা-

১. ত্বক নরম ও কোমল করে তোলে। জামে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা ত্বকের মৃত কোষ ও টক্সিন উপাদান বের করে। এর ফলে রুক্ষ-শুস্কভাব দূর হয়, ত্বকের আর্দ্রতা বজায় থাকে ও উজ্জ্বলতা বাড়ে। এছাড়াও ত্বকের যেকোনো কালো দাগ-ছোপ, ডার্ক সার্কেল, ট্যান, কালচে ভাব দূর করে।

২. গরম ও বর্ষার মাঝামাঝি এই সময়ে ত্বকে তৈলাক্ত ভাব দ্বিগুন হাড়ে বাড়ে। যার জেরে বাড়ে ব্রণ, ফুসকুড়ির সমস্যা। জাম যেহেতু অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানে সমৃদ্ধ
তাই ব্রণ, ফুসকুড়ি, অ্যালার্জি থেকে মুক্তি পেতে জামের রস লাগান কিংবা জামের রস মুলতানি মাটির সাথে মিশিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করুন। এছাড়া ত্বকের তৈলাক্ত ভাব কমাতে গোলাপ জলের সাথে জামের প্লাম্প মিশিয়ে টোনার হিসাবে ব্যবহার করুন।

৩. জামে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অসময়ে ত্বকে বলিরেখা বা বয়সের ছাপ পড়তে দেয় না। এর জন্য নিয়মিত ব্যবহার করুন জামের উপকরণ সমৃদ্ধ ফেস প্যাক, স্কাবার কিংবা এসেনশিয়াল অয়েল।

৪. এছাড়াও জাম রক্ত পরিষ্কার করে শরীরকে ডিটক্সিফাই করে তুলতে সাহায্য করে।

চুলের যত্নে জামের উপকারিতা-

১. এই সময়ে ত্বকের পাশাপাশি আরেক বড় সমস্যা হলো অত্যাধিক চুল পড়া, চুল রুক্ষ শুস্ক হওয়া ও খুশকি। আর এই সব সমস্যা থেকে মুক্তি দিতে পারে কালো জাম। এর জন্য কালো জামের রস কিংবা বীজ শুকিয়ে গুঁড়ো করে তাতে ২ টেবিল চামচ মেহেন্দি, ১ চামচ মধু, টক দই ভালো করে মিশিয়ে চুলে এবং স্ক্যাল্পে ভালো করে লাগান। সপ্তাহে ২-৩ দিন শ্যাম্পু করার ২-৩ ঘন্টা আগে এই প্যাক ব্যবহার করুন। নিয়মিত কয়েক সপ্তাহ ব্যবহারে মিলবে সুফল।

Categories