Prothom Kolkata

Popular Bangla News Website

বিধানসভায় বিজেপির থেকে বামেরা কেন ভালো ছিলেন? ব্যাখ্যা দিলেন সুব্রত

1 min read

।। ময়ুখ বসু ।।


বামপন্থী এবং বিজেপির মধ্যে আসমান জমিন ফারাক রয়েছে। এবারে শাসক ও বিজেপি বিধায়কদের উপস্থিতিতে বিধানসভা ভরাট হয়ে থাকলেও বামেদের অনুপস্থিতিতে কোথাও যেন বিধানসভার শূন্যতা থেকেই যাচ্ছে। বামেদের ছাড়া বিধানসভা ভালোলাগে না। এবারে এভাবেই রাখঢাক না করে সাফ জানিয়ে দিলেন শাসক দল তৃণমূলের গুরুত্বপূর্ণ মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। তাঁর মতে বিধানসভায় যে দলের যতো বিধায়কই থাকুন না কেন, বামেরা ছাড়া বিধানসভা জমে না।

রাজনৈতিক মহলের মতে, সুব্রত মুখোপাধ্যায়ের এই মন্তব্য স্বভাবিকভাবেই বিজেপিকে খোঁচা দেওয়ার পক্ষে যথেষ্ট। উল্লেখ্য, এবারের বিধানসভায় বাম ও কংগ্রেসের তরফে কোনও বিধায়ক নেই। যা স্বাধীনতার পর নজিরবিহীন ঘটনা। এবারে বিধানসভায় বিরোধী বলতে সিংহভাগই বিজেপি বিধায়ক। ফলে সুব্রত মুখোপাধ্যায় যে বিজেপি বিধায়কদের বামেদের মতো মর্যাদার আসনে বসাতে রাজি নন তা তিনি স্পষ্টত বুঝিয়ে দিয়েছেন। মূলত বিধানসভায় বিজেপির ৭৪ জন বিধায়কের মধ্যে অভিজ্ঞ বিধায়কদের সংখ্যা হাতে গোনা। বাকি বেশিরভাগই আনকোরা মুখ। যাঁদের বিধানসভার আইন কানুনের ক্ষেত্রে কোনও পূর্ব অভিজ্ঞতা নেই। ফলে বিধানসভার নিয়ম কানুন জানা নেতা নেত্রীর যে অভাব রয়েছে তা বুঝিয়ে দিয়েছেন সুব্রত মুখোপাধ্যায়। যে কারণে তিনি বিধানসভায় সিপিএমের সুজন চক্রবর্তী ও অশোক ভট্টাচার্যদের অভাব বোধের কথাও জানান।

সুব্রত মুখোপাধ্যায় বলেন, আমি কংগ্রেস আমলে পঞ্চায়েত আইন তৈরি করেছি। সিদ্ধার্থশঙ্কর সেই আইন পাস করেছিলেন। কিন্ত কার্যকর করেননি। পরে বাম সরকার এসে সেই আইন কার্যকর করে। কিন্ত তারপর তারা সেই আইনের অপব্যবহার করেছিলো।যে কারণেই আজ বামেরা বাংলা থেকে মুছে গিয়েছে। তা সত্ত্বেও বলবো, বিধানসভায় ওরা না থাকলে ভালো লাগে না। আমরা আসার পর থেকেই ওদের দেখেছি।ওরা ভালো খারাপ যাই হোক না কেন, বিধানসভার সমস্ত আইন কানুন জানতেন।ওদের সঙ্গে সমস্ত বিতর্কে অংশ নেওয়া যেতো। কিন্তু এখন যারা বিরোধী আসনে বসেছেন, তাঁরা কিছুই জানেন না। কার্যত এভাবেই বামেদের সঙ্গে তুলনা টেনে বিজেপিকে আক্রমণের মুখে তুলে আনলেন সুব্রত মুখোপাধ্যায়।

রাজনৈতিক মহলের মতে, বিজেপির বিধায়করা বিধানসভা অধিবেশনের প্রথম দিনেই যেভাবে বিক্ষোভ দেখিয়ে ওয়ালে নেমে অশান্তির বাতাবরণ দেখিয়েছিল, সেখানে দাঁড়িয়ে বামেদের সঙ্গে তুলনা টেনে বিজেপিকে রীতিমতো কটাক্ষ করলেন তৃণমূলের এই বর্ষিয়ান মন্ত্রী।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

পিসিসি

Categories