জ্বলছে তেলেঙ্গনা বিদ্যুৎকেন্দ্র, আটকা প্রকৌশলীসহ ৯ জন

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

তেলঙ্গনা রাজ্যের শ্রীশৈলম জলবিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ আগুন লেগেছে। সেখানে প্রকৌশলীসহ ৯ জন আটকা পড়েছেন বলে জানা গেছে। ঘটনাস্থল থেকে ১৯ জনকে সরিয়ে নেয়া হয়েছে।  বৃহস্পতিবার (২০ আগস্ট) রাত থেকে ওই আগুন আয়ত্তে আনার চেষ্টা করছেন দমকলকর্মীরা।

তেলঙ্গনা প্রশাসন জানায়, বৃহস্পতিবার দিনগত রাত সাড়ে ১০টা নাগাদ আগুন লাগে শ্রীশৈলম বিদ্যুৎকেন্দ্রে। ওই বিদ্যুৎকেন্দ্রটি অন্ধ্রপ্রদেশের সীমানাবর্তী এলাকায় অবস্থিত। জানা গিয়েছে, ওই সময় বিদ্যুৎকেন্দ্রে অন্তত ২৫ জন ছিলেন। দুর্ঘটনার জেরে তাঁরা আটকে পড়েন। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে যায় দমকল। আটকে পড়া কর্মীদের কয়েক জনকে উদ্ধার করা হয়। তবে এখনও কয়েক জন আটকে রয়েছেন বলে আশঙ্কা করা হয়েছে। তাঁদের বাইরে আনার চেষ্টা চালাচ্ছেন এনডিআরএফ কর্মীরা। তাঁদের সাহায্য করছেন কুর্নুল জেলার আত্মাকুর স্টেশনের দমকলকর্মীরা।

দমকলের প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, শর্ট সার্কিট থেকে ওই আগুন লেগেছে। কেন্দ্রটির ভূগর্ভস্থ ৪ নম্বর ইউনিটে বিস্ফোরণের শব্দও শোনা গিয়েছে বলে দাবি করেছেন প্রত্যক্ষদর্শীরা।

তেলঙ্গনা এবং অন্ধ্রপ্রদেশ সীমান্তে কৃষ্ণা নদীর উপর শ্রীশৈলম বাঁধ। তার উপরেই গড়ে উঠেছে জলবিদ্যুৎকেন্দ্র। সেখানে দৈনন্দিন কাজ করছিলেন তেলঙ্গানা স্টেট পাওয়ার কর্পোরেশনের কর্মীরা। ঠিক সেই সময়েই ওই অগ্নিকাণ্ড ঘটে বলে তেলঙ্গানা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। ওই বিদ্যুৎকেন্দ্রটিতে ছ’টির বেশি পাওয়ার জেনারেটর রয়েছে।

পিসি/