Prothom Kolkata

Popular Bangla News Website

ঠিকমতো রেশন পাচ্ছেন না? এই নম্বরে ফোন করে নিন

1 min read

||শুভ্রদীপ চক্রবর্তী||

দেশজুড়ে প্রায় ৮১ কোটিরও বেশি মানুষ রেশন ব্যবস্থার সুবিধা পাচ্ছেন। নূন্যতম মূল্যে খাদ্যশস্য সরবরাহ করা হচ্ছে তাদের। কিন্তু একইসাথে রেশন ব্যবস্থায় দুর্নীতি এবং কারচুপির অভিযোগ উঠেছে বহুবার। এবার রেশন ব্যবস্থায় কোনো দুর্নীতি চোখে পড়লে সরাসরি অভিযোগ জানাতে পারেন এই নম্বরে যোগাযোগ করে।

মূলত, দেশের একটা বড় অংশ রেশনের ওপর নির্ভরশীল। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে রেশন ব্যবস্থায় অজস্র অভিযোগ থাকে। বিশেষ করে রেশন ডিলারের বিরুদ্ধে। তবে কোনোরকম অনিয়ম দেখতে পেলে সরকারের তরফে চালু করা টোল-ফ্রি নম্বরে যোগাযোগ করতে পারেন। প্রত্যকে রাজ্যের ক্ষেত্রে পৃথক নম্বর দেওয়া হয়েছে। আর প্রত্যেক রাজ্যের রেশন কার্ড তৈরির পদ্ধতিও আলাদা। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ফোন নম্বরটি হল ১৮০০-৩৪৫-৫৫০৫। এছাড়া ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্ট অর্থাৎ NFSA এর অফিসিয়াল ওয়েবসাইটে https://nfsa.gov.in গিয়ে অভিযোগ দায়ের করতে পারেন।

কেন্দ্রের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৩ সাল থেকে এখনও পর্যন্ত প্রায় সাড়ে ৪ কোটি রেশন কার্ড বাতিল করা হয়েছে। এর পরিবর্তে জারি করা হয়েছে আলাদা রেশন কার্ড। কিন্তু তা সত্ত্বেও আটকানো যায়নি দুর্নীতি। প্রতিদিনই কিছু না কিছু অভিযোগ জমা পড়ে। তাই এবার কড়া হাতে দুর্নীতি রুখতে প্রতিশ্রুতিবদ্ধ সরকার। রেশন ডিলার সম্পর্কে কোনো অভিযোগ থাকলে টোল-ফ্রি নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। অথবা ওয়েবসাইটে গিয়ে ইমেইলের মাধ্যমে অভিযোগ জমা করতে পারবেন।