Prothom Kolkata

Popular Bangla News Website

শুভেন্দুর থেকে উত্তরবঙ্গের উদাহরণ শুনতে নারাজ মুকুল, কাজ শুরু ফের দলবদুলুর

1 min read

।।প্রথম কলকাতা ।।

উত্তরবঙ্গে বিজেপি সাংসদের বঙ্গভঙ্গ ডাকের মধ্যেই উত্তরবঙ্গ নিয়ে ঘুঁটি সাজাতে শুরু করেছেন মুকুল রায় (Mukul Roy)। একটা সময়ে বিজেপিতে যাওয়ার পর উত্তরবঙ্গের ঘাসফুলের দুর্গে ভাঙন ধরিয়েছিলেন তিনিই। এবারে সেই মুকুল রায়ই তৃণমূল যোগ দিয়ে ফের উত্তরবঙ্গের গেরুয়া শিবিরে ভাঙন ধরানোর জন্য ময়দানে নেমে পড়েছেন বলে সূত্রের খবর। উত্তরবঙ্গে মোট ৫৪ টি বিধানসভা রয়েছে। যারমধ্যে বিজেপির দখলে রয়েছে ২৯ টি বিধানসভা এবং তৃণমূলের দখলে রয়েছে ২৫ টি বিধানসভা। গত লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গে যথেষ্ট ভালো ফল করেছিল বিজেপি। উনিশের লোকসভা নির্বাচনে বিজেপি এই উত্তরবঙ্গে দখল করেছিলো ৩৬ টি আসন। লোকসভা আসনের নিরিখে ৮ টি আসনের মধ্যে ৭ টি আসন দখল করেছিল বিজেপি (BJP)।

সেখানে দাঁড়িয়ে একুশের বিধানসভা নির্বাচনে কামব্যাক করেছে তৃণমূল। বিশেষ করে উত্তরবঙ্গের মালদহ এবং উত্তর দিনাজপুর জেলায় যথেষ্ট ভালো ফল করেছে তৃণমূল। সূত্রের খবর, একটা সময়ে বিজেপিতে যাওয়ার পর মুকুল রায় যাদের তৃণমূল থেকে ভাঙিয়ে বিজেপিতে নিয়ে গিয়েছিলেন এখন ফের তাদেরকেই টার্গেট করেছেন তিনি। যাদের মধ্যে উল্লেখযোগ্যভাবে রয়েছেন, উত্তরবঙ্গের প্রভাবশালী বিজেপি সাংসদ নিশীথ প্রমাণিক (Nishith Pramanik)। সূত্রের খবর, ইতিমধ্যেই মুকুল রায় নিশীথ প্রামাণিক সহ বিজেপিতে থাকা একাধিক নেতাদের তৃণমূলে ফিরে আসার জন্য ফোন করেছিলেন। যদিও তার উত্তর কি এসেছে তা জানা যায়নি। এদিকে একুশের নির্বাচনে দক্ষিণবঙ্গ জুড়ে তৃণমূলের যতটা সাফল্য এসেছে সেই তুলনায় সাফল্য আসেনি উত্তরবঙ্গে। ফলে এবার মুকুল রায়ের উপর ভর করেই উত্তরবঙ্গে সংগঠন মজবুত করতে চাইছে তৃণমূল (TMC) নেতৃত্ব।

আরো পড়ুন : বড় নিয়োগ : রাজ্যে ৩২০০০ শিক্ষক নিয়োগের ঘোষণা মুখ্যমন্ত্রীর

মূলত, মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের উপরেই ভর করে উত্তরবঙ্গে একদিকে যেমন ছক সাজাতে চাইছেন মুকুল রায় (Mukul Roy), তেমনি নিজের সাংগাঠনিক শক্রির জোরে এবার উত্তরবঙ্গে ঘাসফুল ফোটাতে মরিয়া হয়ে উঠেছেন তিনি। তার উপর এবার ঘাসফুল শিবিরের পালে বাতাস দিয়েছে, বিজেপি সাংসদ জন বার্লার বঙ্গভঙ্গের দাবি। যে কারণে ইতিমধ্যেই আলিপুরদুয়ারের বিজেপি সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা সদলবলে তৃণমূল যোগ দিয়েছেন। সেই সঙ্গে উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতে বঙ্গভঙ্গ ইস্যুতে বিজেপির অন্দরেই চড়ছে ক্ষোভ। আর সেই ক্ষোভকে কাজে লাগিয়ে মূলত মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়ন ও নিজের সাংগাঠনিক ক্যরিশমা এই তিন তাসকে হাতে নিয়ে এবার মুকুল রায়ের টার্গেট উত্তরবঙ্গ