Prothom Kolkata

Popular Bangla News Website

দিল্লিতে ফের জরুরী ডাক শুভেন্দুর, বাংলায় টার্গেট কারা?

1 min read

।। ময়ুখ বসু ।।


দিল্লিতে ফের জরুরি তলব পড়েছে শুভেন্দু অধিকারীর। কেন? রাজনৈতিক মহলে এই তলব ঘিরে তীব্র কৌতূহল দানা বাঁধতে শুরু করেছে। জানা গিয়েছে, আজ রাতের মধ্যেই দিল্লিতে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে শুভেন্দু অধিকারীকে। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এই তলব দিয়েছেন বলে জানা গিয়েছে। কিন্তু প্রশ্ন হলো কেন তড়িঘড়ি শুভেন্দুকে তলব করা হলো দিল্লিতে? এই তলব যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক মহল। গত কয়েকদিন ধরে দিল্লিতে কাটিয়ে এসেছেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। বাংলায় ভোট পরবর্তী সন্ত্রাস এবং রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে রাষ্ট্রপতি থেকে শুরু করে বিভিন্ন নেতার সঙ্গে দেখা করেছেন তিনি।

সন্ত্রাস নিয়ে প্রমাণ্য নথিও তিনি রাষ্ট্রপতির হাতে তুলে দিয়ে এসেছেন বলে সূত্রের খবর। তিনি দিল্লিতে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অরুণ মিশ্রর সঙ্গে দেখা করেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দুইবার দেখা করেন। এরপর রাজ্যপাল কলকাতায় ফিরে রবিবার শুভেন্দু অধিকারীরর সঙ্গেও বৈঠক করেন। আর সেই বৈঠকের ২৪ ঘন্টার মধ্যেই শুভেন্দুকে দিল্লিতে জরুরি তলব করা হলো। এদিকে বাংলায় মুকুল রায় তৃণমূলে যোগ দেওয়ার পর বিজেপিতে রীতিমতো ভাঙনের স্রোত লেগেছে। তার উপর আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লা উত্তরবঙ্গকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করতে চাওয়ায় সেই ভাঙন তীব্র হয়ে উঠেছে।

আরো পড়ুন : আপনি কী ১৮ পেরিয়েছেন? আজই যান ভ্যাকসিন নিন বিনামূল্যে

এই পরিস্থিতিতে বাংলার দিকে কড়া নজর রাখছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। এমনকী জন বার্লার মন্তব্যের পর বাংলায় কি প্রতিক্রিয়া উঠেছে সেদিকেও কড়া নজর রেখে চলছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। ফলে বঙ্গ বিজেপির ভাঙন ও দলের অন্দরে বিদ্রোহ ঠেকাতেই কি বঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা হিসাবে শুভেন্দুকে জরুরি তলব পাঠানো হলো দিল্লিতে? উল্লেখ্য, মাত্র কয়েকদিন আগেই দিল্লিতে তলব করা হয়েছিলো শুভেন্দু অধিকারীকে। সেই সময় বাংলার তিন সাংসদকেও তলব করা হয়। কিন্তু সেই তলবের মাত্র কয়েকদিনের মধ্যেই ফের কেন তলব করা হলো শুভেন্দুকে?

রাজনৈতিক মহলের মতে, বাংলায় ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজ্যপালের রিপোর্টের ভিত্তিতে কি আক্রান্ত বিজেপির কর্মীদের পাশে থেকে আন্দোলনে নামার ক্ষেত্রে বার্তা দেওয়া হতে পারে? নাকি বাংলায় বিজেপির ভাঙন ঠেকানোর কৌশন বাতলে দেওয়া হতে পারে! এদিকে ইতিমধ্যে মুম্বইয়ে পাওয়ার-প্রশান্ত রুদ্ধদ্বার বৈঠক ঘিরে জোর জল্পনা তৈরি হয়েছে, সেখানে দাঁড়িয়ে বাংলার জন্য কি আলাদা রণনীতি প্রণয়নের উদ্দেশ্যে দিল্লিতে ফের ডাক পড়লো শুভেন্দুর? সব মিলিয়ে শুভেন্দুর এই দিল্লি তলব নিয়ে এখন রাজ্য রাজনৈতিক মহলে চড় চড় করে চড়ছে কৌতুহলের মাত্রা।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ