Prothom Kolkata

Popular Bangla News Website

IPL: দুবাইয়ে না এলে বিদেশি ক্রিকেটারদের মাইনে কাটবে ফ্র্যাঞ্চাইজিরা, জানিয়ে দিল বিসিসিআই

1 min read



।।শুভদীপ ব্যানার্জি।।

স্থগিত হয়ে যাওয়া আইপিএলের আসর আগামী সেপ্টেম্বরে বসতে চলেছে আরব আমিশাহিতে। গত বছর শুরু থেকেই এই প্রতিযোগিতা আয়োজিত হয়েছিল দুবাইয়ে। এবার কিন্তু ফের দেশের মাটিতে ফিরেছিলেন বিশ্বের সবথেকে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ। কিন্তু কোভিডের থাবায় শেষ পর্যন্ত মাঝপথে এই টুর্নামেন্ট বন্ধ করতে বাধ্য হয় বিসিসিআই।

বন্ধের পর থেকেই আলোচনা শুরু হয়ে গিয়েছিল বাকি ৩১টি ম্যাচ কোথায় এবং কবে আয়োজিত হবে তা নিয়ে। শেষমেষ মেলে সমাধান সূত্র। দুবাইয়ে সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে শুরু হবে এই প্রতিযোগিতা। অক্টোবরের ১০ তারিকে হতে পারে ফাইনাল। তবে দ্বিতীয় ফেজে এই ক্রোড়পতি লিগ আয়োজন করতে গিয়ে বেশ কিছু সমস্যার মুখে পড়েছে বিসিসিআই।

প্যাট কামিন্স, বেন স্টোকস, সাকিব আল হাসানের মতো বিদেশি তারকা আইপিএলের দ্বিতীয় ফেজে অংশ নিতে পারবেন না বলেই জানা গিয়েছে। সূচি অনুযায়ী অক্টোবরে ভারতের মাটিতে হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই মেগা ইভেন্টের আগে কোনও রকম ঝুঁকি নিতে চাইছেন না ক্রিকেটাররা এবং তাদের দেশের বোর্ড। একান্ত যদি একাধিক বিদেশি ক্রিকেটার না অংশ নেন, সেক্ষেত্রে টুর্নামেন্টের জৌলুস যে অনেকটাই কমবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

তবে এই এক্ষেত্রে একটু কড়া হল বিসিসিআই। বোর্ডের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, বিদেশি ক্রিকেটাররা যদি দুবাইয়ে আইপিএলের দ্বিতীয় ফেজে অংশ না নেন, তাহলে তাদের মাইনে কাটবে ফ্র্যাঞ্চাইজিগুলি। যেমন ধরা যাক প্যাট কামিন্সের কথা। ১৫.৫ কোটি টাকার বিনিময়ে কেকেআরে খেলেন এই অজি পেসার। যদি তিনি দ্বিতীয় ফেজে নাইট শিবিরে যোগ না দেন, তাহলে ৭.৭৫ কোটি টাকা ঘরে নিয়ে যাবেন কামিন্স। বাকিটা ফ্র্যাঞ্চাইজি কেটে নেবে। বিসিসিআইয়ের এক আধিকারিক এই খবর নিশ্চিত করেছেন।