Prothom Kolkata

Popular Bangla News Website

লোকসভার অধ্যক্ষ এবং রাজ্যসভার চেয়ারম্যানকে কি চিঠি লিখলেন ডেরেক ও’ব্রায়েন, জানুন


।। ময়ুখ বসু ।।


দেশজুড়ে করোনার ভয়াবহ সংক্রমণের জেরে বন্ধ লোকসভা ও রাজ্যসভার অধিবেশন। বন্ধ রয়েছে সংসদীয় কমিটিগুলির বৈঠক। এবারে এই বৈঠক চালু করার জন্য লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা এবং রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুকে চিঠি দিল তৃণমূল কংগ্রেস। ভার্চুয়াল মাধ্যমে ওই বৈঠক করার জন্য এবারে চিঠি দিলেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন। চিঠিতে দেশে করোনা সংক্রমণ বেড়ে চলার কারণে ভার্চুয়ালি বৈঠকের প্রয়োজনীয়তা রয়েছে বলে উল্লেখ করা হয়। উল্লেখ্য, ২০২০ সালের মার্চে করোনার লকডাউন শুরু হওয়ার পর থেকে সংসদে কোনও কমিটির বৈঠক হয়নি। সাংসদ সদস্যদের নিয়ে কনসালটেটিভ কমিটি ও সিলেক্ট কমিটিও তৈরি করা হয়নি।

এই দুই কমিটির বৈঠকও হয়নি দীর্ঘদিন ধরেই। যে কারণে দেশের করোনা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করা সম্ভব হচ্ছে না। ফলে এবারে তৃণমূলের তরফে ভার্চুয়ালি এইসব বৈঠক শুরু করার দাবি জানানো হয়েছে। তৃণমূলের তরফে ডেরেক ও’ব্রায়েন বলেন, গতবছরের জুলাই ও আগষ্ট মাসে একই বয়ানে লোকসভার অধ্যক্ষ এবং রাজ্যসভার চেয়ারম্যানকে চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু তাতে কাজের কাজ কিছু হয়নি। ডেরেক লিখেছেন, গত দুই সপ্তাহ ধরে দেশে গড়ে প্রতিদিন তিন লক্ষের বেশী মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। বর্তমানে দেশের করোনা পরিস্থিতি সঙ্কটজনক।

তার উপর বিভিন্ন রাজ্যে লকডাউনের ফলে মানুষ প্রচন্ড অসুবিধার মধ্যে পড়েছেন। আর এই কারণেই বৈঠকের প্রয়োজনীয়তা রয়েছে। তিনি দাবি করেন, গোপনীয়তা রক্ষার যে বিধান রয়েছে, সেই বিধান মেনেই ভার্চুয়াল পদ্ধতিতে এই বৈঠক শুরু করা যেতে পারে। উল্লেখ্য, গত বছরের এই বিষয়ে তৃণমূলের তরফে দুটি চিঠি পাঠানো হয়েছিল বলে তৃণমূলের তরফে দাবি করা হয়েছে। কিন্তু আগের চিঠির উত্তর পাওয়া যায়নি বলেও অভিযোগ তাদের। বিষয়টি নিয়ে কর্নপাত করা হচ্ছে না বলেও তৃণমূলের তরফে অভিযোগ করা হয়েছে ।